• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৭:৫৬ পূর্বাহ্ন




সিরিয়ায় সন্ত্রাসী হামলায় ৩ সেনা নিহত

/ ৩৯ বার পঠিত
আপডেট: বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২
1662526895

আন্তর্জাতিক ডেস্কঃ

গত ২৪ ঘণ্টায় সিরিয়ার ইদলিব ডি-এসকেলেশন জোনে দুবার গোলাবর্ষণ করে জাভাত আল-নুসরা সন্ত্রাসী গোষ্ঠী। এতে ৩ সিরীয় সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিরিয়া সন্ত্রাস বিরোধী পক্ষের পুনর্মিলন কেন্দ্রের ডেপুটি হেড মেজর জেনারেল ওলেগ ইয়েগোরভ।

মেজর জেনারেল ইয়েগোরভ বলেন, ‘গতকাল জাভাত আল-নুসরা সন্ত্রাসী গোষ্ঠীর অবস্থান থেকে দুবার গোলাবর্ষণ করা হয় ইদলিব ডি-এসকেলেশন জোনে। এতে ইদলিব অঞ্চলের ৩ সিরীয় সেনা নিহত হয়েছে।

সিরিয়ান আরব প্রজাতন্ত্রে উদ্বাস্তুদের চলাচলের উপর নিয়ন্ত্রণ টানতে ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয় রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরোধী পক্ষের পুনর্মিলন কেন্দ্র। এরপর থেকেই অবৈধ সশস্ত্র গোষ্ঠীর শত্রুতা বন্ধে ও মানবিক সাহায্য বিতরণে কাজ করছে এই পুনর্মিলন কেন্দ্র।

এরপর শান্তি আলোচনার গ্যারান্টার দেশ হিসেবে ২০১৭ সালে একটি চুক্তি সাক্ষরিত হয় ইরান, রাশিয়া ও তুরস্কের মধ্যে। সাক্ষরিত চুক্তিতে সিরিয়ায় চারটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করা হয়।

এরপর ২০১৮ সালে তিনটি অঞ্চল সিরিয়ার সেনাবাহিনীর নিয়ন্ত্রণে আসে। তবে চতুর্থ অঞ্চল, যার মধ্যে উত্তর-পশ্চিম সিরিয়ার ইদলিব প্রদেশ এবং লাতাকিয়া, হামা এবং আলেপ্পো প্রদেশের ছোট অংশ রয়েছে। যা এখনও সন্ত্রাসী গোষ্ঠী এবং প্রতিপক্ষ গোষ্ঠীর নিয়ন্ত্রণে। বর্তমানে এই অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে কাজ করছে সিরীয় সেনারা।





আরো পড়ুন