• শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

আটককৃত ফিলিস্তিনিদের লাঞ্চিত করা হচ্ছে: জাতিসংঘ

/ ৫৮ বার পঠিত
আপডেট: শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪

অনলাইন ডেস্ক:
ইসরায়েল কর্তৃক আটককৃত ফিলিস্তিনিদেরকে নির্যাতন এবং লাঞ্চিত করা হচ্ছে বলে দাবী করেছেন জাতিসংঘের একজন মানবাধিকার কর্মকর্তা। তিনি ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলিদের অপমানকর আচরণ বন্ধ করার আহ্বান জানিয়েছেন। খবর আল জাজিরার।

গাজায় সফরকালে মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনিদের সাথে কথা বলার পর প্রস্তুতকৃত এক প্রতিবেদনে জাতিসংঘের অজয় সাংঘাই জানান, অনেক ফিলিস্তিনিকে ৩০ থেকে ৫৫ দিন আটকে রেখেছিল ইসরায়েলি বাহিনী।

মুক্তি দেয়ার সময় তাদেরকে কোনো কাপড় না পড়িয়ে শুধুমাত্র ডায়পার পড়ানো হয়, যা তাদেরকে লাঞ্চিত করার শামিল।
ইসরায়েলি সামরিক বাহিনী কর্তৃক প্রকাশিত ভিডিওতে অনেক ফিলিস্তিনিকে অর্ধনগ্ন ও চোখ বাঁধা অবস্থায় প্রচন্ড শীতের মাঝে উন্মুক্ত স্থানে বসে থাকতে দেখা যায়। কয়েকটি ভিডিওতে নারী এবং শিশুদেরকেও দেখা গেছে।

হিউম্যান রাইটস মনিটরের তথ্যমতে, আটককৃতদের ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন এবং রাজনৈতিক ব্যক্তিত্বদেরকে অভিশাপ দিতে বাধ্য করার পর উন্মুক্ত কারাগারে নিয়ে গিয়ে বেত্রাঘাতের মতো নির্যাতন চালানো হয়।

সাংঘাই জানান, ইসরায়েলের উচিত আটককৃত ফিলিস্তিনিদের সাথে আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী আচরণ করা। ইসরায়েল যদি ফিলিস্তিনিদের আটকের ব্যাপারে কোনো নিরাপত্তা সংশ্লিষ্ট কারণ দেখাতে না পারে তবে তাদের উচিত আটককৃতদের ছেড়ে দেয়া।

শুক্রবার (১৯ জানুয়ারি) ইসরায়েলের কাছ থেকে মুক্তিপ্রাপ্ত বেশ কয়েকজন ফিলিস্তিনি চিকিৎসার জন্য রাফাহর আবু ইউসেফ আল নাজার হাসপাতালে আসেন। সেখানে তারা অভিযোগ জানান ইসরায়েলি বাহিনী তাদেরকে প্রচন্ড ঠান্ডার মধ্যে নগ্ন করে অপমান করেছে ও নির্যাতন চালিয়েছে।


আরো পড়ুন