• রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৪৯ পূর্বাহ্ন

চট্টগ্রামে পুলিশকে অগ্নিনিরাপত্তায় হাতেকলমে প্রশিক্ষণ দিয়েছে ফায়ার সার্ভিস

/ ৪১ বার পঠিত
আপডেট: সোমবার, ৬ মে, ২০২৪
চট্টগ্রামে পুলিশকে অগ্নিনিরাপত্তায় হাতেকলমে প্রশিক্ষণ দিয়েছে ফায়ার সার্ভিস

হোসেন বাবলা, চট্টগ্রাম প্রতিনিধি:
নগরীর দামপাড়া পুলিশ লাইন্স মাঠে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের আয়োজনে এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চট্টগ্রামের সার্বিক সহায়তায় দিনব্যাপী অগ্নিনিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিএমপি কমিশনার (অ্যাডিশনাল আইজিপি) কৃষ্ণ পদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আ স ম মাহাতাব উদ্দিন, পিপিএম-সেবা।
সিএমপির দামপাড়াস্থ পুলিশ লাইনস্ মাঠে বিভিন্ন সময়ে আকস্মিক অগ্নিকাণ্ডে বিচলিত না হয়ে কীভাবে সহজেই আগুন নেভানো যায়, সে বিষয়ে কৌশলগত প্রশিক্ষণ হাতে কলমে শিখানো হয়।এছাড়াও দুর্ঘটনাজনিত অগ্নিকাণ্ড নিরসন, সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ও অগ্নি-নির্বাপণের বিভিন্ন কলাকৌশল সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জনের জন্য কৃত্রিম অগ্নিকাণ্ডের পরিস্থিতি সৃষ্টি করা হয়।
এসময় আর উপস্থিত ছিলেন
অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) আবদুল মান্নান মিয়া, বিপিএম-সেবা, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মাসুদ আহাম্মদ, বিপিএম-সেবা, পিপিএম-সেবা ও এমডি মোঃআবদুল মালেক, সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চট্টগ্রাম।

দিন ব্যাপী আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় অগ্নিনিরাপত্তা ব্যবস্থা তদারকির প্রয়োজনীয়তা এবং যে-কোনো জরুরি অবস্থায় করণীয় সম্পর্কে বাস্তব প্রশিক্ষন এবং মহড়ায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে অগ্নি-নির্বাপণ যন্ত্র দিয়ে কীভাবে আগুন নেভাতে হয়, বহুতল ভবনে আটকেপড়া লোকজনদের জীবন কীভাবে বাঁচানো যায় সেই বিষয় দিকনির্দেশনা দেওয়া হয়।
এছাড়া ও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারীশ, পিপিএম-সেবা (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মহোদয়সহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও সর্বস্তরের পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।


আরো পড়ুন