• শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:০৯ অপরাহ্ন

গুগলের বিরুদ্ধে ১৩ দেশের ৩২ সংবাদমাধ্যমের মামলা

/ ২৪ বার পঠিত
আপডেট: শনিবার, ২ মার্চ, ২০২৪

অনলাইন ডেস্ক:
যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের কাছে ২৩০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে ইউরোপের ১৩টি দেশের ৩২টি মিডিয়া গ্রুপ মামলা করেছে। গুগলের কারণে ডিজিটাল বিজ্ঞাপন খাতে ব্যাপকভাবে ক্ষয়ক্ষতির শিকার হতে হচ্ছে, এমন অভিযোগে বুধবার (২৮ ফেব্রুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের আদালতে এ মামলা হয়েছে। এর মধ্যে জার্মান বহুজাতিক গণমাধ্যম কোম্পানি অ্যাক্সেল স্প্রিংগার এবং নরওয়েভিত্তিক ডিজিটাল কনজিউমার ব্র্যান্ড শিবস্টেডও রয়েছে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

রয়টার্সের সংবাদে বলা হয়েছে, যেসব দেশের গণমাধ্যম গুগলের বিরুদ্ধে মামলা করেছে, তার সব কটিই ইউরোপের দেশ। দেশগুলো হলো অস্ট্রিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, চেক রিপাবলিক, ডেনমার্ক, ফিনল্যান্ড, হাঙ্গেরি, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, স্পেন ও সুইডেন।

মামলায় বাদিপক্ষের আইনজীবী হিসেবে রয়েছে ইউরোপের দুই শীর্ষস্থানীয় আইনী প্রতিষ্ঠান গেরাডিন পার্টনার্স এবং স্টেক। মামলা নিবন্ধনের পর এক বিবৃতিতে প্রতিষ্ঠান দুটি বলেছে, গুগল একটি প্রভাবশালী প্রতিষ্ঠান এবং ডিজিটাল বিজ্ঞাপনের বাজারে নিজের প্রভাব-প্রতিপত্তির গুরুতর অপব্যবহারের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

গুগলের কারণে ডিজিটাল বিজ্ঞাপনের আন্তর্জাতিক বাজারে বর্তমানে প্রায় প্রতিযোগিতাহীন একটি অবস্থা তৈরি হয়েছে উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, এই খাত থেকে সংবাদমাধ্যমগুলোর আয় ব্যাপক হারে কমে গেছে। এমনকি অনেক সংবাদমাধ্যম ও মিডিয়া কোম্পানি তাদের নির্ধারিত দর থেকে অনেক কম অর্থে বিজ্ঞাপন প্রকাশ করতে বাধ্য হচ্ছে।

তবে মামলা দায়ের এবং গেরাডিন পার্টনার্স-স্টেকের বিবৃতির পর পাল্টা বিবৃতি দিয়ে, এই মামলার অভিযোগকে ‘ধারণাপ্রসূত’ বলে আখ্যা দিয়েছে গুগল। পাশাপাশি মামলার বাদিপক্ষকে ‘সুবিধাবাদী’ বলেও বিবৃতিতে উল্লেখ প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন সংক্রান্ত নীতির কারণে এর আগেও সাজা পেতে হয়েছে গুগলকে। ২০২১ সালে ফ্রান্সের সংবাদমাধম কর্তৃপক্ষ এবং ২০২৩ সালে ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী সংস্থা ইউরোপীয় কমিশন গুগলকে মোট ২২ কোটি ইউরো জরিমানা করেছিল।


আরো পড়ুন