• বুধবার, ০৮ মে ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন

বাইডেনকে ‘শান্তির নেতা’ আখ্যা দিলেন জেলেনস্কি

অনলাইন ডেস্ক / ১১৩ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২

মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ কংগ্রেসে দেওয়া ভাষণে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘দ্য লিডার অব পিস’ বা ‘শান্তির নেতা’ বলে আখ্যা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ভার্চুয়াল ভাষণে তিনি বলেন, ‘আপনার দেশের শান্তি, আপনার ও জনগণের হাতে। এটা নির্ভর করে আপনার পাশে কারা আছেন, তাদের মধ্যে কে শক্তিশালী। শক্তিশালী মানে কিন্তু বড় নয়। শক্তিশালী মানে সাহস এবং নিজের দেশ ও বিশ্ব নাগরিকদের জীবন বাঁচাতে লড়াইয়ের জন্য তৈরি থাকা।’

সেই ভাষণের এক পর্যায় আবেগি হয়ে পড়েন ৪৫ বছর বয়সী এই নেতা। বলেন, চোখের সামনে তিনি কোনো জীবন দেখতে পাচ্ছেন না। যদি ইউক্রেনের শিশুদের মৃত্যু না ঠেকানো যায়, এটা হবে তার জন্য সবচেয়ে খারাপ বিষয়।

 

এরপর তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন, আপনি আপনার জাতির নেতা। আশা করি আপনি সারা বিশ্বের নেতা হয়ে উঠবেন। আর বিশ্ব নেতা হয়ে ওঠা মানে, শান্তির নেতা হয়ে ওঠা।’

একই ভাষণে সেনা অভিযানের ঘটনায় রাশিয়ার ওপর আর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ কংগ্রেসে দেওয়া ভার্চুয়াল ভাষণে তিনি বলেছেন, ‘আয় করার চেয়ে শান্তি জরুরি।’

এছাড়াও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আর ইউক্রেনকে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন জেলেনস্কি। এছাড়াও আরও সহায়তা করে পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

এর আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের নিরাপত্তা সহায়তায় আরও আটশ’ মিলিয়ন ডলার ঘোষণা করেছেন।

বুধবার বাইডেন এই ঘোষণা দিয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি আজকেই মার্কিন সময় সকাল নয়টায় দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ কংগ্রেসে ভাষণ দেবেন।

তার আগেই মিসাইল ধংসকারী ট্যাংকসহ নানা রকমের সামরিক সামগ্রী ক্রয় করার জন্য এই সহায়তা ঘোষণা করলেন বাইডেন। এছাড়াও কিছু সামরিক ড্রোনও ইউক্রেনকে উপহার করে দিতে পারে যুক্তরাষ্ট্র।


আরো পড়ুন