• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:১৫ অপরাহ্ন

আফগানিস্তানে হড়কা বানে অন্তত ২০ জনের মৃত্যু

/ ৬৯ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২

আন্তর্জাতিক ডেস্কঃ

আফগানিস্তানের পূর্বাঞ্চলে হড়কা বানে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।

গত ৪৮ ঘণ্টায় এসব মৃত্যুর ঘটনা ঘটেছে বলে সোমবার জানিয়েছেন তিনি।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র মোহাম্মদ নাসিম হাক্কানি বলেন, “বন্যায় লোগার প্রদেশে ২০ জন মারা গেছে, ৩৫ জন আহত হয়েছে।”

ভারি বৃষ্টিতে কয়েক হাজার বাড়ি ধ্বংস এবং কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটি চলতি বছর একটার পর একটা প্রাকৃতিক দুর্যোগের শিকার হচ্ছে। তীব্র খরার মধ্যে জুনে বড় ধরনের এক ভূমিকম্পে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়। বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা আরও অনেক বেশি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত অগাস্টে দেশটির ক্ষমতা গ্রহণ করা তালেবান সরকার দুর্যোগ মোকাবেলায় হিমশিম খাচ্ছে; তারা সাহায্যের জন্য আহ্বান জানিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিও বার্তায় তালেবান সরকারের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ বলেছেন, “আমরা বিশ্ব সম্প্রদায়, বিশেষভাবে ইসলামিক দেশগুলোকে এবং মানবিক ত্রাণ সংস্থাগুলোকে ক্ষতিগ্রস্তদের জরুরিভিত্তিতে সাহায্য করার অনুরোধ জানাচ্ছি।”

আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো কয়েক মাস ধরে সহায়তা দিয়ে আসলেও তারা সতর্ক করে বলেছে যে, হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে আছে আর তাদের আশ্রয় নেই এবং পান করার মতো পর্যাপ্ত পরিষ্কার পানিও নেই; এমন পরিস্থিতিতে মানবিক বিপর্যয় এড়াতে তাদের আরও তহবিল ও প্রবেশাধিকার দরকার।


আরো পড়ুন