• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন

১২ মেট্রিক টন চোরাই বিটুমিনসহ ০২ জন চোরাকারবারীকে আটক

/ ৩৬ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
১২ মেট্রিক টন চোরাই বিটুমিনসহ ০২ জন চোরাকারবারীকে আটক

চট্টগ্রাম প্রতিনিধি:
র‍্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, চট্টগ্রাম মহানগরীর সদরঘাট থানাধীন দক্ষিণ নালাপাড়া এলাকায় একটি গোডাউনে কতিপয় ব্যক্তি অবৈধ উপায়ে ক্রয়-বিক্রয়ের উদ্দেশ্যে চোরাই বিটুমিন মজুদ করে আসছে। উক্ত তথ্যের ভিত্তিতে গত ২৫ এপ্রিল ২০২৪ইং আনুমানিক ২২০৫ মিনিটের র‍্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল বর্ণিত এলাকায় অভিযান পরিচালনা করে আসামি ১/ সুমন চন্দ্র দে (৩৮), পিতা: গোপাল চন্দ্র দে, সাং: দত্তপাড়া, থানা: চন্দ্রগঞ্জ, জেলা: লক্ষীপুর এবং ২/ মোঃ আব্দুল্লাহ ওরফে আজিজ (৪০), পিতা: সিরাজ ব্যাপারী, সাং: মেউদ্দা, থানা: ভোলা সদর, জেলা: ভোলাদের আটক করতে সক্ষম হয়। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামিদের জিজ্ঞাসাবাদ এবং তল্লাশী কালে আসামিদের স্বীকারোক্তি ও দেখানো মতে তাদের হেফাজত থাকা ০১টি ট্রাকের ভিতর হতে ১২ মেট্রিক টন চোরাই বিটুমিন এবং বিটুমিন পরিবহনে ব্যবহৃত ০১টি কভার্ডভ্যান জব্দসহ আসামিদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামিদের জিজ্ঞাসাবাদে তারা উপরোক্ত নাম-ঠিকানা প্রকাশ করে এবং বিটুমিন হেফাজতে রেখে ক্রয়-বিক্রয় সংক্রান্তে কোন বৈধ কোন কাগজপত্র বা চালান দেখাতে পারে নাই। গ্রেফতারকৃত আসামিদের জিজ্ঞাসাবাদে আরো জানায় যে, তারা পরস্পর যোগসাজসে দীর্ঘদিন যাবৎ বিভিন্ন মাধ্যমে সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থার গাড়ি থেকে অবৈধভাবে চোরাই বিটুমিন ক্রয় পূর্বক বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ করে এবং পরবর্তীতে অপেক্ষাকৃত কম মূল্যে পাইকারী ও খুচরা বিক্রয় করে আসছে বলে অকপটে স্বীকার করে। জব্দকৃত চোরাই বিটুমিনের আনুমানিক মূল্য ১২ লক্ষ টাকা।

উল্লেখ্য যে, র‍্যাব-৭, চট্টগ্রাম কর্তৃক গত ০৩ জানুয়ারী ২০২২ইং তারিখ চট্টগ্রাম জেলার সীতাকুন্ড থানাধীন বাংলা বাজার এলাকা থেকে প্রায় ১৬ হাজার লিটার চোরাই বিটুমিনসহ ০৩ জন ও গত ০২ জুন ২০২৩ইং চট্টগ্রাম জেলার সীতাকুন্ড থানাধীন দক্ষিণ সোনাইছড়ি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পার্শ্বে একটি তেলের ডিপো থেকে ৫৩ মেট্রিক টন বিটুমিনসহ ০১ জন এবং গত ০২ আগষ্ট ২০২৩ ইং তারিখ চট্টগ্রাম জেলার সীতাকুন্ড থানাধীন সোনাইমুরী ফকিরহাট এলাকায় হতে ১৭৯ মেট্রিক টন চোরাই বিটুমিনসহ ০৪ জন সক্রিয় সদস্য’কে আটক করা হয়। আসামি এবং জব্দকৃত আলামাত সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে চট্টগ্রাম মহানগরীর সদরঘাট থানায় হস্তান্তর করা হয়েছে।


আরো পড়ুন