• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন

৩ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

/ ৭০ বার পঠিত
আপডেট: বুধবার, ২৪ আগস্ট, ২০২২

আন্তর্জাতিক ডেস্কঃ

আগামী বছরের জন্য ইউক্রেনকে আরো ৩ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার এ ঘোষণা দেয়ার কথা রয়েছে বাইডেন প্রশাসনের। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা এপি।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তারা বলেছেন, সহায়তা প্যাকেজটিতে তিন ধরণের ড্রোন এবং অন্যান্য অস্ত্র, গোলাবারুদ এবং সরঞ্জাম থাকবে।

সাহায্য প্যাকেজটিতে থাকবে ছোট আকারের পুমা ড্রোন যা হাতের উপর থেকেই উড্ডয়ন করানো যাবে, বড় আকারের নজরদারি ড্রোন এবং প্রথমবারের মতো ব্রিটিশ ভ্যাম্পায়ার ড্রোন সিস্টেম।
তারা আরও বলেছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ যত দীর্ঘমেয়াদি হচ্ছে ভবিষ্যতে ইউরোপে আরো বেশি মার্কিন সৈন্য মোতায়েনের সম্ভাবনা বাড়ছে। পূর্ববর্তী চালানে তাৎক্ষনিক সামরিক চাহিদার কথা বিবেচনা করে করা হলেও এবারের চালানটিতে ইউক্রেনের দীর্ঘমেয়াদী প্রতিরক্ষা ব্যবস্থার দিকে গূরুত্ব দেয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র তার সমর্থন অব্যাহত রাখতে চায় ইউক্রেনকে আশ্বস্ত করার উদ্দেশ্যেই দেয়া হয়েছে এই সহায়তা বলে জানিয়েছেন কর্মকর্তারা।

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ জানিয়েছেন, ইউক্রেনকে ৫০০ মিলিয়নেরও বেশি সহায়তা দিচ্ছে জার্মানি। অন্যান্য ন্যাটো মিত্ররাও নতুন সাহায্যের ঘোষণা দিয়ে ইউক্রেনের স্বাধীনতা দিবস পালন করছে।


আরো পড়ুন