• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন

সাংহাইয়ের আলো ঝলমলে আইকনিক ভবন ডুবছে অন্ধকারে

/ ৮৭ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২

আন্তর্জাতিক ডেস্কঃ

বিদ্যুৎ সাশ্রয় করতে চীনের সাংহাইয়ের সুউচ্চ আইকনিক ভবন ‘দ্য বন্ড’ এর আলোকসজ্জা দুই রাতের জন্য বন্ধ রাখার সিন্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান স্থানীয় কর্মকর্তারা।

‘দ্য বন্ড’ এর আলোকসজ্জা দেখতে বহু পর্যটক সাংহাইয়ে যান।

‘সাংহাই ল্যান্ডস্কেপিং অ্যান্ড সিটি অ্যাপিয়ারেন্স অ্যাডমিনিস্ট্রেটিভ ব্যুরোর’ পক্ষ থেকে রোববার দেওয়া এক নোটিসে বলা হয়, সোমবার ও মঙ্গলবার ‘দ্য বন্ড’ এ আলো জ্বলবে না।

এর ফলে সৃষ্ট ‘অনাকাঙ্খিত অসুবিধার জন্য’ তারা ক্ষমাও প্রার্থনা করেছেন।

নগরীর সবচেয়ে বড় নদীর পাড়ে অবস্থিত ‘দ্য বন্ড’ এর ভবনগুলো ঐতিহ্য ও আধুনিকতার মিশেলে বানানো।

ইউক্রেইন-রাশিয়া যুদ্ধের ফলে বিশ্ববাজারে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সঙ্গে যোগ হয়েছে খরা ও তীব্র দাবদাহ। ফলে ইউরোপ থেকে আমেরিকা বা এশিয়া, বলতে গেলে পুরো বিশ্বেই আজ খরার কবলে।

বেড়েছে বিদ্যুতের চাহিদা। কিন্তু জ্বালানির অভাবে বিদ্যুৎ উৎপদান কমে গেছে। নানা দেশের সরকার তাই বিদ্যুৎ সাশ্রয়ে নানান ব্যবস্থা গ্রহণ করছে।

চীনের প্রধান শিল্পাঞ্চল সিচুয়ান প্রদেশেও লোডশেডিংয়ের কারণে উৎপাদন ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীনের একটি বড় অংশ ভয়াবহ খরার কবলে পড়েছে। সেইসঙ্গে চলছে রেকর্ড দাবদাহ।

গত সপ্তাহে চীন দেশজুড়ে তৃতীয় সর্বোচ্চ খরার সতর্কতা ‘ইয়ালো এলার্ট’ জারি করে। এ বছর যা এই প্রথম।

সিচুয়ান প্রদেশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। কয়েকদিন আগে দেয়া এক বিবৃতিতে বলা হয়, তীব্র তাপদাহের সঙ্গে বৃষ্টিপাত কম হওয়ার কারণে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার বেড়ে গেছে।ফলে ব্যবহার বেড়ে যাওয়ায় বিদ্যুতের ঘাটতি দেখা দিয়েছে।

স্থানীয় প্রশাসন থেকে বিদ্যু‍ৎ সাশ্রয়ে নানা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিদ্যুতের ব্যবহার সীমিত রাখার মেয়াদ আরো পাঁচ দিন বাড়িয়ে বৃহস্পতিবার পর্যন্ত করা হয়েছে। এই সময়ে কয়েকটি শিল্পাঞ্চলে বিদ্যুতের সরবরাহ সীমিত রাখা হবে।

জার্মানির গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ভক্সওয়াগন কর্তৃপক্ষ বিবিসিকে বলেছে, সিচুয়ানে তাদের কারখানা আপাতত বন্ধ আছে। যার ফলে তাদের পণ্য ডেলিভারিতে ‘খানিকটা দেরি হবে’।


আরো পড়ুন