• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপ অগ্রহণযোগ্য : রাশিয়া

/ ৭৭ বার পঠিত
আপডেট: বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২

বাংলাদেশসহ অন্য যেকোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপ অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছে ঢাকাস্থ রাশিয়ার দূতাবাস। রুশ দূতাবাস বলছে, নিজেদের উন্নত গণতন্ত্রের অধিকারী বলে দাবি করা দেশগুলো শুধু জাতিসংঘের সার্বভৌম সদস্য রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপই করে না, বরং নির্লজ্জ প্রতারণা ও অবৈধ বিধিনিষেধ আরোপ করে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকার রুশ দূতাবাসের এক বিবৃতিতে এসব কথা বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গণতন্ত্র সুরক্ষা বা অন্য কোনো অজুহাতে বাংলাদেশসহ তৃতীয় কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার বিষয়ে রাশিয়া বদ্ধপরিকর।

‘রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অগ্রহণযোগ্যতা এবং তাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষা সম্পর্কিত ১৯৬৫ সালের জাতিসংঘের ঘোষণা অনুসারে, কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বা বাহ্যিক যা-ই হোক না কেন, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে হস্তক্ষেপ করার অধিকার অন্য কোনো রাষ্ট্রের নেই। দুর্ভাগ্যবশত, সাম্প্রতিক বছরগুলোতে (বিশেষত স্নায়ুযুদ্ধ শেষের পর থেকে) হস্তক্ষেপ না করার নীতি লঙ্ঘনের সমস্যাটি বিশেষভাবে প্রাসঙ্গিক হয়ে উঠেছে। কারণ অনেকে বিশ্বাস করে যে, তারা তাদের নিজেদের স্বার্থে ওই নীতি লঙ্ঘন করতে পারে,’ বিবৃতিতে বলা হয়।

এতে আরও বলা হয়, নিজেদের উন্নত গণতন্ত্রের অধিকারী বলে দাবি করা দেশগুলোর মধ্যে আধিপত্যবাদী উচ্চাকাঙ্ক্ষা সবচেয়ে স্পষ্টভাবে ফুটে ওঠে। তারা শুধু জাতিসংঘের সার্বভৌম সদস্য রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপই করে না, বরং নির্লজ্জ প্রতারণা, অবৈধ বিধিনিষেধ আরোপ করে। এতে বিশ্বের অনেক দেশের সার্বভৌমত্ব খুবই ঝুঁকির মুখে পড়ে। স্বাধীনতা রক্ষা ও ন্যায্য বিশ্বব্যবস্থার বিষয়ে সার্বভৌম দৃষ্টিভঙ্গি বজায় রাখা দেশগুলোর বিরুদ্ধে অবস্থান নেওয়া কাঙ্ক্ষিত নয়। যারা নিজেদের বিশ্বের শাসক বলে মনে করে, তারা ‘গণতান্ত্রিক মূল্যবোধ’ রক্ষার অজুহাতে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে। এ ধরনের নীতি স্পষ্টতই বিশ্বব্যবস্থার স্থায়িত্ব নষ্ট করে এবং বিশৃঙ্খলা ও বিপর্যয় ডেকে আনে। এ রকম নীতির কারণে ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে আছে যুগোস্লাভিয়া, ইরাক, লিবিয়া, ইয়েমেন, সিরিয়া ও আফগানিস্তান।

বিবৃতিতে বলা হয়, তৃতীয় দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার বিষয়ে রাশিয়া তার নীতিগত অবস্থানে সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের মতো অনেক দেশ বিদেশি শক্তির নেতৃত্ব অনুসরণ না করে স্বাধীন নীতি গ্রহণ করে। রাশিয়া এ দেশগুলোর আকাঙ্ক্ষাকে সম্পূর্ণরূপে সমর্থন করে, যাতে তারা স্বাধীনভাবে তাদের আরও উন্নয়নের উপায়গুলো নির্ধারণ করতে পারে এবং এমন একটি ব্যবস্থা গ্রহণ করে, যা নব্য ঔপনিবেশিক পদ্ধতির অধীন নয়।

রাশিয়ার দূতাবাস এমন এক সময়ে এই বিবৃতি দিল, যখন পশ্চিমা দেশগুলোর মিশনগুলোর ভূমিকা নিয়ে বাংলাদেশ সরকার সরাসরি উষ্মা প্রকাশ করছে। সাম্প্রতিক সময়ে দেশের অভ্যন্তরীণ রাজনীতি ও আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এসব মিশন ‘খোলামেলাভাবে’ তাদের প্রত্যাশা তুলে ধরেছে।


আরো পড়ুন