• মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১০:২০ অপরাহ্ন




গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী

/ ৩১ বার পঠিত
আপডেট: বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস’ হিসেবে ঘোষনা করেছে।

সোমবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত বিশ্ব ডায়াবেটিস সম্মেলন-২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনার পক্ষে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এ সম্মাননা পত্রটি গ্রহণ করেন।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিঞ্জপ্তিতে এ তথ্য জানান হয়েছে। অনুষ্ঠানে আইডিএফ-এর বিদায়ী প্রেসিডেন্ট অধ্যাপক অ্যান্ড্রু বোল্টন, আইডিএফ-এর অন্যান্য প্রতিনিধি এবং সম্মেলনে অংশগ্রহণকারী সদস্যরা উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আগত ডাক্তার, স্বাস্থ্যকর্মী, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা, পর্তুগালে প্রবাসি বাংলাদেশি, সাংবাদিক ও অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর পক্ষে সম্মাননা গ্রহণকালে রাষ্ট্রদূত তারিক আহসান বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশেষ করে স্বাস্থ্যখাত, শিক্ষাখাত ও নারীর ক্ষমতায়নে অগ্রাধিকার দিয়ে মানবোন্নয়নের মাধ্যমে অভূতপূর্ব উন্নয়ন অর্জন করে উন্নয়নশীল বিশ্বের জন্য একটি রোল মডেলে পরিণত হয়েছে।

তিনি আরও বলেন, মানব উন্নয়ন নিশ্চিতকল্পে প্রধানমন্ত্রী বরাবরই স্বাস্থ্যখাতে বিশেষ গুরুত্বারোপ করেছেন। এ প্রসঙ্গে তিনি তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌছে দেয়ার লক্ষ্যে তার উদ্ভাবিত কমিউনিটি ক্লিনিক সারাদেশে প্রতিষ্ঠা, কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বিচক্ষণ নেতৃত্বদান এবং স্বাস্থ্যখাতে অবদানের স্বীকৃতি স্বরূপ তার নেতৃত্বে এমডিজি অ্যাওয়ার্ড, সাউথ-সাউথ অ্যাওয়ার্ড ভ্যাকসিন অ্যাওয়ার্ডসহ অনান্য আন্তর্জাতিক পুরষ্কার ও সম্মাননা অর্জন করেছেন।





আরো পড়ুন