• রবিবার, ১২ মে ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন

গোটা কাউন্টিতে লকডাউন

/ ৮৪ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২

আন্তর্জাতিক ডেস্কঃ

বেইজিংয়ের পাশের এক কাউন্টিতে করোনাভাইরাসে আক্রান্ত এক রোগী শনাক্ত হয়েছে। এরপরেই গোটা কাউন্টিতে লকডাউন দিয়েছে সেখানকার প্রশাসন। খবর আল-জাজিরার।

ব্লুমবার্গের বরাতে প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যমটি জানায়, উত্তরাঞ্চলীয় হেবেই প্রদেশের জিয়াংহে কাউন্টিতে নতুন করে একজন করোনা রোগী শনাক্ত হওয়ায় সেখানে লকডাউন দিয়েছে প্রাদেশিক সরকার।

শুক্রবার থেকে এই লকডাউন কার্যকর হবে।
জিয়াংহে কাউন্টির তিন লাখ ৪৮ হাজার বাসিন্দাকে ঘরে থাকতে বলা হয়েছে। সমস্ত অপ্রয়োজনীয় ব্যবসা ও গণপরিবহন বন্ধ করা করতে বলা হয়েছে। শুধুমাত্র চিকিৎসা সেবা বা করোনার পরীক্ষায় অংশ নিতে বাইরে যেতে পারে লোকজন।

জিয়াংহে কাউন্টিটি বেইজিং থেকে প্রায় ৩০ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থিত। এর বাসিন্দারা প্রায়শ কাজের জন্য বেইজিংয়ে যাতায়াত করে।

এ দিকে বেইজিংয়ের দক্ষিণ-পশ্চিম জুহুংজু শহরে আট করোনা রোগী শনাক্ত হওয়ায় সেখানেও লকডাউন দেওয়া হয়েছে। এমনকি চীনের রাজধানীর সঙ্গে জুহুংজু শহরের সীমান্ত বন্ধ করা হয়েছে। কবে নাগাদ এই সীমান্ত খোলা হবে তা নিয়ে কিছুই জানায়নি কর্তৃপক্ষ।

বেইজিংকে করোনা থেকে রক্ষা করার জন্য বদ্ধ পরিকর চীনা সরকার। হেবেই প্রদেশের কাউন্টি ও শহরে প্রস্তাবিত লকডাউন এমনটাই বুঝিয়েছে। গত দুই মাসেরও বেশি সময় ধরে বেইজিংয়ে দৈনিক করোনা শনাক্তের সংখ্যা দুই অঙ্কের নিচে রয়েছে।


আরো পড়ুন