• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৭:৩৩ অপরাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

মুক্তি পেতে পারেন নাজিব রাজাক

/ ৩৮ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২
1661309817-3

আন্তর্জাতিক ডেস্কঃ

অর্থ আত্মসাতের মামলায় দণ্ডিত মালায়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক রাষ্ট্রীয় ক্ষমা ও কারাদণ্ড থেকে মুক্তি পেতে পারেন বলে মন্তব্য করেন দেশটির প্রবীণ রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদ। আজ বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন এ তথ্য জানানো হয়েছে।

৯৭ বছর বয়সী সাবেক প্রাধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, ‘ নাজিব কারাগারে বন্দি হয়েছেনে। কারাগারে পাঠানোর পর আশা করি তিনি ক্ষমা পাবেন।

এ সপ্তাহের শুরুতে হয়তো তিনি জেল থেকে মুক্তি পেতে পারেন। ’ তবে এর বেশি কিছু বলেননি তিনি।
২০১৮ সালের নির্বাচনে নাজিব রাজাক প্রবীণ রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদের কাছে পরাজিত হন। পতনের কারণ হয়েছিল, বলেছেন রাষ্ট্রীয় তহবিল 1মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ (1MDB) এ বহু-বিলিয়ন-ডলার দুর্নীতি কেলেঙ্কারি সম্পর্কিত বিভিন্ন বিচারে বিলম্বের ফলে ন্যায়বিচার অস্বীকার করা হবে।

দেশটির রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিলের (ওয়ানএমডিবি) অর্থ কেলেঙ্কারির প্রথম মামলায় ২০২০ সালে নাজিব রাজাককে ১২ বছরের কারাদণ্ড ও ২১০ মিলিয়ন রিঙ্গিত জরিমানা করেছিলেন আদালত। এই রায় বহাল রাখেন সুপ্রিম কোর্ট। গত মঙ্গলবার (২৩ আগস্ট) মালয়েশিয়ার সুপ্রিম কোর্টের পাঁচ সদস্য বিশিষ্ট বেঞ্চ, হাইকোর্টের রায় সঠিক ছিল বলে সর্বসম্মতভাবে এ ঘোষণা দেন।

মালয়েশিয়ায় এক গণমাধ্যমে বলা হয়, সুপ্রিম কোর্টে আপিলে হারায় নাজিব রাজাকের সাজা শুরু হবে। তিনি কারাগারে থাকবেন।

পাঁচ বিচারকের পক্ষে মালয়েশিয়ার প্রধান বিচারপতি মাইমুন তুনান ম্যাট বলেন, ‘আমরা তার আপিলের কোনো মেরিট পাইনি।


আরো পড়ুন