• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১০:৩২ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

বাইডেনের উপদেষ্টার পদ ছাড়ছেন ফাউচি

/ ১৭ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
Putin

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টার পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক ফাউচি দেশটির এনআইএআইডি ল্যাবরেটরি অব ইমিউনিরেগুলেশনেরও প্রধান।

সোমবার ওই দুটি পদও তিনি ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

ফাউচি আগামী ডিসেম্বরে ওই পদগুলো থেকে সরে যাচ্ছেন। যার মধ্য দিয়ে তার অর্ধ শতাব্দীর বেশি সময়ের সরকারি চাকুরি জীবন শেষ হতে চলেছে।

১৯৮৪ সাল থেকে এনআইএআইডি-র পরিচালকের দায়িত্ব পালন করছেন ফাউচি। তার বয়স এখন ৮১ বছর।

২০২০ সালে বিশ্ব যখন কোভিড-১৯ মহামারীর কবলে ওই সময়ে এই রোগের বিরুদ্ধের লড়াইয়ে যুক্তরাষ্ট্রের মুখপাত্র হয়ে উঠেছিলেন তিনি।

সোমবার পদত্যাগের ঘোষণা দিয়ে ফাউচি বলেন, ‘‘যখন আমি আমার বর্তমান পদগুলো থেকে সরে যাব, এই নয় যে আমি অবসর নিচ্ছি।

‘‘পঞ্চাশ বছরের বেশি সময় ধরে সরকারি চাকুরি করার পর, আমি আমার কর্মজীবনের পরবর্তী ধাপে যাওয়ার পরিকল্পনা করেছি। যেহেতু, আমার শরীরে এখনো যথেষ্ট শক্তি আছে এবং আমি যেক্ষেত্রে কাজ করি তার প্রতি আমার ভালোবাসাও বজায় আছে।”

যুক্তরাষ্ট্রের সাতজন প্রেসিডেন্টের অধিনে কাজ করেছেন ফাউচি। শুরু করেছিলেন রোনাল্ড রিগ্যান কে দিয়ে। দীর্ঘ কর্মজীবনে তিনি এইচআইভি/এইডস, ইবোলা এবং জিকা ভাইরাসের মত কয়েকটি মারাত্মক সংক্রামক রোগের নতুন প্রাদুর্ভাব এবং সেগুলোর বার বার ফিরে আসা দেখেছেন।

গত মাসে রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ফাউচি অবশ্য বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট বাইডেনের প্রথম মেয়াদ শেষ হওয়ার পর অবসরে যাওয়ার পরিকল্পনা করছেন।

কিন্তু তার আগেই এই সংক্রামক রোগ বিশেষজ্ঞ অবসরের ঘোষণা দিয়ে ফেললেন।

ফাউচির সরে দাঁড়ানোর খবর প্রকাশের পর এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘‘তিনি যুক্তরাষ্ট্র সরকারের পদ থেকে সরে যাচ্ছেন। তবে তিনি পরবর্তীতে যাই করুন না কেনো, আমি জানি আমেরিকার জনগণ এবং পুরো বিশ্ব ডক্টর ফাউচির দক্ষতা এবং অভিজ্ঞতা থেকে উপকৃত হবে।

‘‘যুক্তরাষ্ট্র তার কারণে আরো শক্তিশালী, আরো স্থিতিশীল এবং আরো সুস্বাস্থ্যের অধিকারী হয়েছে।”


আরো পড়ুন