• সোমবার, ১৩ মে ২০২৪, ০১:৪১ পূর্বাহ্ন

গ্রেপ্তার এড়াতে হাইকোর্টে ইমরান

/ ৭৫ বার পঠিত
আপডেট: সোমবার, ২২ আগস্ট, ২০২২

আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানকে গ্রেপ্তার করতে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের লিখিত অনুমতি চেয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অনুমতি পেলে ইমরানকে গ্রেপ্তারের পদক্ষেপ নেওয়া হতে পারে। এদিকে ইমরান খান আজ সোমবার তার বিরুদ্ধে দায়ের করা মামলায় গ্রেপ্তার এড়াতে ইসলামাবাদ হাইকোর্টে গ্রেপ্তার-পূর্ব জামিনের আবেদন করেছেন। খবর জিও নিউজের।
খবরে বলা হয়, পিটিআইয়ের আইনজীবী ফয়সাল চৌধুরী ও বাবর আওয়ান ইমরান খানের পক্ষে আবেদনটি দায়ের করেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে। বিচারক ও ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের হুমকি দেওয়ার অভিযোগে এ মামলা করা হয়। এদিকে ইমরান খানের সম্ভাব্য গ্রেপ্তারের বিরুদ্ধে প্রতিবাদ করতে দলীয় কর্মী ও সমর্থকদের রাস্তায় নামতে বলেছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতারা। তবে রোববার রাত থেকেই ইসলামাবাদে ইমরানের বাড়ি যে এলাকায় সেই বানিগালার চারপাশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, পুলিশ কমান্ডো, রেঞ্জার্স এবং নিরাপত্তা বাহিনীর বিশাল দল মোতায়েন করা হয়েছে। এছাড়া কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবনের দিকে যাওয়ার সকল রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

ওই সূত্রগুলো জানিয়েছে, আইন প্রয়োগকারী সংস্থার সহায়তায় পরিস্থিতি সামাল দেওয়ার জন্য কর্তৃপক্ষের একাধিক পরিকল্পনা রয়েছে। কিন্তু ইমরানকে গ্রেপ্তারের বিষয়ে সংশ্লিষ্ট মহল থেকে সবুজ সংকেতের জন্য অপেক্ষা করছে পুলিশ।

এর আগে বিচারক ও পুলিশ কর্মকর্তাদের প্রকাশ্যে হুমকি দেওয়ার অভিযোগে ইমরান খানের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। ইসলামাবাদের মারগাল্লা থানায় সন্ত্রাসবিরোধী আইনের সাত নম্বর ধারায় ওই এফআইআর দায়ের করে পুলিশ।

ইমরানের বিরুদ্ধে ঘৃণাত্মক বক্তৃতা এবং সেনাবাহিনী, পুলিশ এবং বিচার বিভাগের বিরুদ্ধে বিদ্রোহ উসকে দেওয়ার জন্য একজন বাসিন্দার কাছ থেকে একটি লিখিত অভিযোগ পাওয়ার কয়েক ঘণ্টা পর এফআইআরটি দায়ের করা হয়।

মারগাল্লা পুলিশের দায়ের করা এফআইআরে বলা হয়েছে, পুলিশ ও বিচার বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তাদের আতঙ্কিত করার জন্য পিটিআই প্রধান ইসলামাবাদের অতিরিক্ত দায়রা জজকে হুমকি দিয়েছেন, যাতে তারা তাদের দায়িত্ব পালন করতে না পারে এবং পিটিআই-এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া থেকে বিরত থাকে।

এদিকে এফআইআর দায়ের হওয়ার পর যেকোনো সময় ইমরান খানকে গ্রেপ্তার করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সিনিয়র পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী একটি টুইটে কর্মীদের ইমরানের বানি গালার বাসভবনে পৌঁছাতে বলেছেন।


আরো পড়ুন