• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:৪১ পূর্বাহ্ন




আবারও সামরিক মহড়ার ঘোষণা চীনের

/ ৩৭ বার পঠিত
আপডেট: সোমবার, ১৫ আগস্ট, ২০২২
download

আন্তর্জাতিক ডেস্কঃ

তাইওয়ান ঘিরে আবারও সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীন। রবিবার মার্কিন কংগ্রেসের একটি নতুন প্রতিনিধি দল তাইওয়ানের সফরে আসেন। এর প্রতিক্রিয়া হিসেবে তাইওয়ান ঘিরে সামরিক মহড়ার ঘোষণা দিলো দেশটি। খবর এপির।

ম্যাসাচুসেটসের ডেমোক্রেট সিনেটর এড মার্কির নেতৃত্বে কংগ্রেসের পাঁচ সদস্যের প্রতিনিধিদল তাইওয়ান সফরে আসেন। তাইওয়ানের সিনিয়র নেতা সরকারী ও বেসরকারী খাতের প্রতিনিধিদের সাথে তাদের দেখা করার কথা রয়েছে। সফরকালে যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ানের সম্পর্ক, আঞ্চলিক নিরাপত্তা, ব্যবসা ও বিনিয়োগ, গ্লোবাল সাপ্লাই চেইন, জলবায়ু পরিবর্তন ও অন্যান্য গুরুত্বপূর্ণ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করার কথা রয়েছে। তাইওয়ানের গুরুত্বপূর্ণ সেমিকন্ডাক্টর শিল্পে বিনিয়োগ এবং তাইওয়ান প্রণালীতে উত্তেজনা হ্রাস করার বিষয়ে আলোচনা হবে বলেও জানা গেছে।

এরইমধ্যে চীন এই সফরের নিন্দা জানিয়েছে। দেশটি বলছে, যুক্তরাষ্ট্র যে উস্কানি দিচ্ছে তারা এর পাল্টা পদক্ষেপ নেবে। ওয়াশিংটনের চীন দূতাবাস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের এক-চীন নীতি অনুসরণ করে কাজ করা উচিৎ মার্কিন কংগ্রেস সদস্যদের।

সোমবার একটি সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, ‘চীন জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য দৃঢ় ও কার্যকর পদক্ষেপ নেবে। ’ একইদিন বিকেলে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড তাইওয়ানের কাছাকাছি সামরিক বাহিনীর একাধিক শাখার সাথে যৌথ মহড়ার ঘোষণা দিয়েছেন।

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের মাত্র ১২ দিন পর আবারো মার্কিন প্রতিনিধিরা তাইওয়ানে গেলেন।





আরো পড়ুন