• শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন

গাড়ি বানানোর চিন্তা থেকেই প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সৃষ্টি: শিল্পমন্ত্রী

/ ৪১ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪

অনলাইন ডেস্ক:
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, গাড়ি বানানোর চিন্তা থেকেই প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সৃষ্টি হয়েছে। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত দেশে প্রগতি বাস-ট্রাকের মাধ্যমে পরিবহন ক্ষেত্রের যাত্রা শুরু হয়। ব্রিটিশদের থেকে চেসিস নিয়ে এসে ট্রাক বানাত প্রগতি। বঙ্গবন্ধু সরকারের সময় প্রগতি থেকে একটি সিডান গাড়ি তৈরি করে বঙ্গবন্ধুকে দেয়া হয়েছিল।

আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আধুনিক শো-রুম ও সেলস সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, দেশে আজ অনেক উন্নয়ন হচ্ছে। সময় এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার যে অঙ্গীকার আমরা করেছি; সে লক্ষ্যে কাজ করার। বিশ্বায়নের যুগে আমাদের প্রতিযোগিতা করে টিকে থাকতে হবে। মানসম্মত ও যুগোপযোগী পণ্য উৎপাদন করতে হবে। শুধু সিডান কার না, সাশ্রয়ী মুল্যের গাড়ি ও মোটরসাইকেল উৎপাদন করতে হবে।

তিনি বলেন, অচিরেই কোরিয়ার কারিগরি সহায়তায় প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে আধুনিকায়ন করে প্রগতি গাড়ি তৈরি করবে। জ্বালানি সাশ্রয়ী পরিবেশ বান্ধব ইলেকট্রিক ভেহিকল (ইভি) তৈরির পরিকল্পনাও আছে।

রাজধানীর তেজগাঁওয়ে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ঢাকা অফিস প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। এছাড়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের উধ্বর্তন কর্মকর্তা এবং প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মো. মনিরুজ্জামান।


আরো পড়ুন