• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি: আগামী বছর থেকে সপ্তাহে ৫ দিন ক্লাস

/ ৯৭ বার পঠিত
আপডেট: সোমবার, ১৫ আগস্ট, ২০২২

আগামী বছর তথা ২০২৩ সালের শুরু থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে ৫ দিন ক্লাস অনুষ্ঠিত হবে। অর্থাৎ, সাপ্তাহিক ছুটি হবে দুদিন। এ নিয়ে সরকার ভাবছে বলে আগেও কয়েকবার জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সেই ধারাবাহিকতায় আজ সোমবার (১৫ আগস্ট) জোরালোভাবেই বিষয়টির অবতারণা করলেন তিনি। চাঁদপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী বছর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে ৫ দিন ক্লাস অনুষ্ঠিত হবে। তবে শিক্ষার্থীদের যাতে পড়াশোনায় কোনো ঘাটতি না হয়, সেজন্য পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হবে।

দীপু মনি বলেন, সারা বিশ্বে জ্বালানি সংকট চলছে। সেই প্রেক্ষিতে বিদ্যুৎ সাশ্রয়ের কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক্ষেত্রে ২০২৩ সাল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করার পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে অনেক বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব হবে।

শিক্ষামন্ত্রী বলেন, বিদ্যুৎ সাশ্রয় ছাড়াও এমনিতেই একজন শিক্ষক বা শিক্ষার্থীর সাপ্তাহিক ছুটি দুদিন হওয়া প্রয়োজন। এতে শিক্ষার্থীরা যেমন পড়াশোনায় মনোযোগ দিতে পারবে, তেমনি শিক্ষকরাও আরো ভালো প্রস্তুতি নিয়ে ক্লাসে আসতে পারবেন। তাছাড়া নতুন কারিকুলামেও সাপ্তাহিক ছুটি দুদিনের কথা বলা হয়েছে।


আরো পড়ুন