• শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন

কুসিক উপনির্বাচনের মেয়র প্রার্থী নিজামকে শোকজ

/ ৫৬ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

মোঃ মাহফুজ আনোয়ার, জেলা প্রতিনিধি কুমিল্লা:
কুমিল্লা সিটি কর্পোরেশন উপনির্বাচনের ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন কায়সারকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন। সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাতে এই নোটিশ দিলেও তা প্রকাশ্যে আসে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) নোটিশে উল্লেখ্য করা হয়, সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিকালে রেইসকোর্স মোড় ও রেলওয়ে ফ্লাইওভার এলাকার রাস্তায় মিছিল করেন তিনি।

সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ১১(২) বিধি অনুসারে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচন-পূর্ব সময়ে কোন প্রকার মিছিল বা কোনরূপ শো-ডাউন করতে পারেন না। এটি উক্ত বিধির সুস্পষ্ট লঙ্ঘন। এই কার্যক্রমের জন্য কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তার জবাব আগামী ৪৮ ঘন্টার মধ্যে দাখিল করার জন্য অনুরোধ করা হলো।

কারণ দর্শানোর নোটিশের বিষয়টি নিশ্চিত করে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, নির্বাচন কমিশন সকল প্রার্থীকেই পর্যবেক্ষণে রেখেছে।অনিয়ম হলে ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, ২০২২ সালে এই সিটির তৃতীয় নির্বাচনে মেয়র নির্বাচিত হন নৌকা প্রতীকের আরফানুল হক রিফাত। ২০২৩ সালের ১৩ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট নেওয়া হবে। নির্বাচন ৯ মার্চ ইভিএমে হবে। এবার দুই লাখ ৪২ হাজার ৪৫৮ জন ভোটার রয়েছেন।

নির্বাচনে মেয়র পদে ঘড়ি প্রতীকে আছেন সাবেক মেয়র সাবেক বিএনপি নেতা মনিরুল হক সাক্কু, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনা বাস প্রতীক ও মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর-উর রহমান মাহমুদ তানিম হাতি প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরো পড়ুন