• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন

হামাস স্বাধীনতাকামী সংগঠন: এরদোয়ান

/ ৫২ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩

অনলাইন ডেস্ক:-
ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসকে স্বাধীনতাকামী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছেন তার্কিশ প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তিনি বলেছেন, হামাস নিজেদের ভূমি রক্ষায় লড়াই করছে। যদিও পশ্চিমাদেশগুলো গাজার এই গোষ্ঠীটিকে সন্ত্রাসী সংগঠন বলছে।

ইসরায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন এরই মধ্যে হামাসকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে স্বীকৃতি দিয়েছে।

৭ অক্টোবর ইসরায়েলে হামলার পর থেকেই দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছে। গাজায় ধারাবাহিক বোমা হামলায় হু হু করে বাড়ছে নিহতের সংখ্যা। সংসদে দেওয়া এক ভাষণে তুরস্কের প্রেসিডেন্ট ইসরায়েল সফরের পরিকল্পনাও বাতিল করার কথা জানিয়েছেন।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় এখনই ইসরায়েল যুদ্ধবিরতি কার্যকর করলে হামাস উপকৃত হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এ বিষয়ে সতর্ক করেছেন।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যখন গাজায় মানবিক সহায়তা পাঠানোর জন্য সাময়িক যুদ্ধবিরতির আহ্বান জানানোর বিষয়টি বিবেচনা করছে তখন মিলার এমন হুঁশিয়ারি দিলেন। বিভিন্ন দেশের পক্ষ থেকে গাজায় সাময়িক যুদ্ধবিরতির জন্য বারবার আহ্বান জানানো হলেও যুক্তরাষ্ট্র ব্যতিক্রম কিছু চাচ্ছে।

ম্যাথিউ মিলার বলেন, যুদ্ধবিরতি হামাসকে বিশ্রামের সুযোগ দেবে, পুনরায় গুছিয়ে ওঠার সুযোগ দেবে ও ইসরায়েলের বিরুদ্ধে হামলা চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হওয়ার ক্ষমতা বাড়াবে।


আরো পড়ুন