• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:০১ অপরাহ্ন

নয়াপল্টনের সহিংসতায় যুক্তরাষ্ট্র দূতাবাসের উদ্বেগ

/ ৯৩ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২

বুধবার নয়াপল্টনে বিএনপির সঙ্গে পুলিশের সহিংসতার একদিন পর যুক্তরাষ্ট্র দূতাবাস উদ্বেগ জানিয়েছে। এসময় সবাইকে আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল হতে পরামর্শ দেওয়া হয়। ওই ঘটনায় নিহত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানায় দূতাবাস।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ফেসবুকের ভেরিফায়েড পেজে এ নিয়ে একটি পোস্ট করে দূতাবাস। বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের নামে এ বিবৃতি পোস্ট করা হয়।

বিবৃতিতে সকলকে আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে এবং সহিংসতা, হয়রানি ও ভীতি প্রদর্শন থেকে বিরত থাকতে বলা হয়। এসময় সরকারকে সহিংসতার এই রিপোর্টগুলো তদন্ত করতে আহ্বান জানান পিটার হাস।

তিনি আরও বলেন, ঢাকায় ভীতি প্রদর্শন ও সহিংসতার খবরে আমরা উদ্বিগ্ন। এ ঘটনার তদন্ত এবং মতপ্রকাশে স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশ আয়োজন নিশ্চিত করার জন্য আমরা সরকারকে উৎসাহিত করছি।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে দেশের ৯টি বিভাগীয় শহরে সমাবেশ করে বিএনপি। আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করার কথা রয়েছে দলটির। তবে সমাবেশের স্থান নিয়ে সরকার ও বিএনপির মধ্যে উত্তেজনা তৈরি হয়।

বিএনপি নয়াপল্টনে সমাবেশ করতে চাইলেও সরকারের পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যান বা যেকোনো মাঠে করার কথা বলা হয়। বিএনপি নয়াপল্টনেই সমাবেশ করতে অনড় অবস্থানে আছে। এ নিয়ে বিতর্ক ও আলোচনার মধ্যেই বুধবার (৭ ডিসেম্বর) বিকেলে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এ ঘটনায় একজনের মৃত্যু ও অনেকেই আহত হয়েছেন।

এরপর বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে বিএনপির বেশ কয়েকজন নেতাসহ অন্তত তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। সংঘর্ষের পর থেকে নয়াপল্টন পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। পুলিশের পক্ষ থেকে নয়াপল্টন এলাকাকে ‘ক্রাইম জোন’ হিসাবে চিহ্নিত করা হয়।


আরো পড়ুন