• রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৫০ অপরাহ্ন

প্রথমার্ধ্বে ১-০ তে এগিয়ে স্পেন

/ ৩২ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

স্পেনের চার আর জাপানের তিন পয়েন্ট, যে দল জিতবে সেই দল চলে যাবে নক আউট পর্বে- এমন সমীকরণ নিয়ে মাঠে নামে দুদল। ইতোমধ্যে প্রথমার্ধ শেষে ১-০ গোলে এগিয়ে রয়েছে স্পেন। খেলার শুরু থেকে মুহূর্মুহ আক্রমণ করে স্পেন। ম্যাচ ঘটির ১১ মিনিটে আরভারো মোরাতার দারুন এক শটে এগিয়ে যায় স্পেন।

এরপর আরও কয়েকবার আক্রমণ করলেও প্রথমার্ধে ১ নিয়েই সন্তুষ্ট থাকতে হয় স্পেনকে। এদিকে অন্য ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে ১-০ গোলে এগিয়ে রয়েছে জাপান।

জাপানের বিপক্ষে ড্র করলেই স্পেনের শেষ ষোলো নিশ্চিত। জিতলে গ্রুপ সেরা। ড্র করলেও তারা গ্রুপ সেরা হতে পারবে, সে ক্ষেত্রে অন্য ম্যাচটি ড্র হতে হবে অথবা জার্মানির জিততে হবে।
তবে স্পেন হারলে এবং জার্মানি জিতলে তাদের পয়েন্ট হবে সমান ৪, তখন একে একে দেখা হবে গোল ব্যবধান, গোল সংখ্যা, মুখোমুখি লড়াই এবং সবশেষে ফেয়ার প্লে পয়েন্ট।

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে স্পেনের বিপক্ষে জিততে হবে জাপানকে। ড্র করলে তাকিয়ে থাকতে হবে জার্মানি-কোস্টারিকা ম্যাচের ফলাফলের দিকে। তখন তাদের জন্য হিসাবটাও হবে অনেক কঠিন। তবে দুটি ম্যাচই ড্র হলে গোল ব্যবধানে এগিয়ে শেষ ষোলোয় উঠবে জাপান।

এছাড়া জাপান ড্র করলে এবং জার্মানি ন্যূনতম ব্যবধানে জিতলে দুই দলের পয়েন্ট ও গোল ব্যবধান হবে সমান। তখন দেখা হবে কে বেশি গোল করেছে, সেখানেও সমতা থাকলে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে পরের রাউন্ডে উঠবে এশিয়ার দলটি।


আরো পড়ুন