• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:৩০ পূর্বাহ্ন




সুদানে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, নিহত ১৫০

/ ৪৫ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২
সুদানে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ

সুদানের দক্ষিণাঞ্চলীয় ব্লু নাইল প্রদেশে জাতিগত সংঘর্ষে দুই দিনে কমপক্ষে ১৫০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮৬ জন। জমি নিয়ে বিরোধের জেরে এই সংঘর্ষের সূত্রপাত। সাম্প্রতিক মাসগুলোর মধ্যে এটিই দেশটিতে সবচেয়ে ভয়াবহ রক্তপাতের ঘটনা।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) জাতিগত এই সংঘর্ষের প্রতিবাদ জানাতে দেশটির ব্লু নাইল প্রদেশের রাজধানী দামাজিনের রাস্তায় নেমে আসে বিক্ষুব্ধ জনতা। তারা এই সংঘাতের নিন্দা জানিয়ে স্লোগান দেন। শত শত মানুষ মিছিল করেছে, কেউ কেউ রাজ্যের গভর্নরকে বরখাস্ত করার আহ্বান জানিয়েছে। ‘না, সহিংসতা নয়’ বলে স্লোগান দেয় বিক্ষোভকারীরা।

ওয়াদ আল-মাহি হাসপাতালের প্রধান আব্বাস মুসা বলেন, বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত নারী, শিশু ও বৃদ্ধসহ মোট ১৫০ জন নিহত হয়েছেন। এ সহিংসতায় প্রায় ৮৬ জন আহত হয়েছেন।

হাউসা সম্প্রদায় ও প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীর মধ্যে এই সংঘর্ষের সূত্রপাত হয়। এসময় প্রচণ্ড বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। জ্বালিয়ে দেওয়া হয় প্রতিপক্ষের বাড়িঘর। ফলে শত শত বাসিন্দা এলাকা ছেড়ে পালিয়ে গেছেন।

সুদানে জাতিসংঘের সহায়তা প্রধান এডি রোই বলেন, তিনি সংঘর্ষের বিষয়ে ‘গভীরভাবে উদ্বিগ্ন’ ছিলেন। ১৩ অক্টোবর থেকে সহিংসতা শুরু হওয়ার পর থেকে প্রায় ১৭০ জন নিহত হয়েছে এবং ৩২৭ জন আহত হয়েছে।





আরো পড়ুন