• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৬:০৪ পূর্বাহ্ন




তালেবানের সঙ্গে বৈঠকে যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তা

/ ২০ বার পঠিত
আপডেট: রবিবার, ৯ অক্টোবর, ২০২২
যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো তালেবানের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের অন্তত দুইজন শীর্ষ কর্মকর্তা। শনিবার কাতারের রাজধানী দোহায় এই বৈঠক অনুষ্ঠিত হয়ে। গত জুলাইয়ে আফগানিস্তানে আল কায়েদা নেতাকে হত্যার পর বাইডেন প্রশাসনের সঙ্গে আফগানিস্তানের বর্তমান ক্ষমতাসীনদের এটা প্রথম বৈঠক। খবর: সিএনএন

বৈঠক নিয়ে যুক্তরাষ্ট্রের দুজন কর্মকর্তা জানান, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র  উপ পরিচালক এবং আফগানিস্তানে নিযুক্ত পররাষ্ট্র বিভাগের শীর্ষ কর্মকর্তা তালেবান প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে তালেবানের গোয়েন্দা প্রধান আব্দুল হক ওয়াসিক উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের সেনারা কাবুল ছাড়ার পর ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। কিন্তু এখন পর্যন্ত আফগানিস্তানের এই শাসকগোষ্ঠীকে বিশ্বের কোনো দেশ আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি।

গত জুলাইয়ে আল কায়েদা নেতা আইমান আল জাওয়াহিরিকে হত্যার পর যুক্তরাষ্ট্র তালেবানের বিরুদ্ধে দোহা চুক্তির ‘স্পষ্ট এবং মারাত্মক’ লঙ্ঘনের অভিযোগ তোলে। ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি দোহায় ট্রাম্প প্রশাসনের করা চুক্তির অন্যতম শর্ত ছিল– ‘কোনো সন্ত্রাসী গোষ্ঠীকে আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেওয়া হবে না।

ড্রোন হামলায় আয়মান আল জাওয়াহিরিকে হত্যার দাবি করার পর তালেবান ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে। এই ঘটনার পর যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তারা প্রথম সরাসরি তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করেন। তবে বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে তা জানা যায়নি।





আরো পড়ুন