• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৪৮ অপরাহ্ন




সিরিয়ায় মার্কিন হামলায় আইএসের তিন শীর্ষ নেতা নিহত

/ ১০ বার পঠিত
আপডেট: শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২
সিরিয়ায় মার্কিন হামলায় আইএসের তিন শীর্ষ নেতা নিহত

সিরিয়ায় পৃথক মার্কিন হামলায় আইএসের তিন শীর্ষ নেতা নিহত হয়েছেন। বৃহস্পতিবার (৬ অক্টোবর) ভিন্ন সময়ে আকাশ পথে হামলা দুটি চালায় মার্কিন বাহিনী। খবর দ্য গার্ডিয়ানের। মার্কিন সামরিক বাহিনীর বরাতে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত একটি গ্রামে মার্কিন হেলিকপ্টার হামলায় আইএসের এক শীর্ষস্থানীয় নেতা নিহত হয়েছেন।

পরে আরেকটি বিমান হামলা চালায় মার্কিন বাহিনী। এতে দুজন মারা গেছে। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, বৃহস্পতিবার ভোরে মার্কিন বিশেষ বাহিনী আসাদ সরকারের নিয়ন্ত্রিত উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ হাসকেহের মুলুক সারা গ্রামে অভিযান চালায়।

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড বলেছেন, আমাদের মূল লক্ষ্য ছিল আইএস সদস্য রাক্কান ওয়াহিদ আল-শামরি। হামলায় এক সহযোগীসহ তিনি মারা গেছেন। এ সময় আরও দুই আইএস সদস্যকে আটক করা হয়েছে। অপারেশনের সময় আমাদের কোনো সদস্য আহত কিংবা নিহত হয়নি। এমনকি আমাদের সরঞ্জামের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

এ দিকে পরে সিরিয়ায় আরও একটি অভিযানের কথা জানায় মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড। সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সীমান্তবর্তী কমিশলি গ্রামের নিকটবর্তী স্থানে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে এই অভিযান চালানো হয়।

এক সূত্রের বরাতে গার্ডিয়ান জানায়, তুরস্কে সীমান্তবর্তী গ্রামের অভিযানে আইএসের শীর্ষস্থানীয় নেতা আবু-হাশহুম আল-উমাইয়ি মারা যান। সিরিয়ার বিভিন্ন অংশে আইএস সদস্যদের লক্ষ্য করে এসব হামলা চালানো হচ্ছে বলে ওই সূত্র জানিয়েছে। স্থানীয় এক সূত্রের বরাতে গার্ডিয়ান জানায়, মার্কিন বাহিনী সিরিয়ার নিরাপত্তার জন্য ব্যবহৃত একটি ভবনে অভিযান চালিয়ে বেশ কিছু লোককে আটক করেছে।





আরো পড়ুন