• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন

যুদ্ধবিরোধী বিক্ষোভের ডাক

/ ৮৫ বার পঠিত
আপডেট: বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২

রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভের ডাক দিয়েছে ভেসনা ইয়ুথ ডেমোক্রেটিক মুভমেন্ট নামের একটি সংগঠন। স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে সারাদেশে এই যুদ্ধবিরোধী বিক্ষোভ হবে বলে আজ বুধবার (২০ সেপ্টেম্বর) ওই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।  

আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়াকে রক্ষার জন্য ইউক্রেনে আরও সেনা পাঠাতে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ জন্য রিজার্ভে থাকা আংশিক সেনা সদস্যসের এক হওয়ার নির্দেশ দেন তিনি। বুধবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন এমন নির্দেশ দেন। এই নির্দেশনা দেওয়ার কিছুক্ষণ পরই ভেসনা ইয়ুথ ডেমোক্রেটিক মুভমেন্টের পক্ষ থেকে দেশব্যাপী যুদ্ধবিরোধী বিক্ষোভের ঘোষণা দেওয়া হয়।

ভেসনা তাদের নিজস্ব ওয়েবসাইটে এ বিষয়ে জানায়, রাশিয়ার সৈন্যদের একত্রিত হওয়ার আহ্বান জানাচ্ছি, তারা যেন পুতিনের ইউক্রেনে ‘বিশেষ অভিযান’ এ অংশ না নেয়। রাশিয়ার সৈন্যরা যেন দ্রুত আত্মসমর্পণ করেন।

ওয়েবসাইটে ভেসনার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, আমরা পুতিনের জন্য মরতে পারব না। যারা রাশিয়াকে ভালোবাসেন, তাদের দেশের জন্য প্রয়োজন। অথচ রুশ কর্তৃপক্ষের কাছে আমরা শুধু কামানোর গোলা। তাদের জন্য নিজের জীবন দেওয়ার কোনো দরকার নেই।

শুধু তাই নয়, রাশিয়ার যে সেনারা ইউক্রেন যুদ্ধে অংশ নিতে চাননা তাদের একটি তালিকাও ওই ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য সকালে টেলিভিশনে দেওয়া এক  ভাষণে পুতিন বলেন, যদি আমাদের দেশের আঞ্চলিক অখণ্ডতা হুমকির মুখে পড়ে তাহলে আমরা আমাদের জনগণকে রক্ষা করার জন্য সমস্ত শক্তি ব্যবহার করবো। এ জন্য রিজার্ভে থাকা সেনাদের থেকে তিন লাখ সেনাকে একত্রিত করা হবে এবং তাদের ইউক্রেনে পাঠানো হবে।  

রিজার্ভে থাকা ২০ লাখ সেনার থেকে তিন লাখ সেনাদের রাশিয়া ও এর আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় নিয়োজিত করা হবে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।


আরো পড়ুন