• শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১১:৩৫ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

জাপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্র বন্ধের কথা ভাবছে ইউক্রেন

/ ১৬ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২
1662640157

আন্তর্জাতিক ডেস্কঃ

নিরাপত্তা ঝুঁকির কথা বিবেচনা করে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ করে দেওয়ার কথা ভাবছে ইউক্রেন। দেশটির পরমাণু ও বিকিরণ সুরক্ষাবিষয়ক প্রধান পরিদর্শক ওলেহ কোরিকভ এ কথা জানান। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

জাপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্রটি ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

ওলেহ কোরিকভ বলেন, ‌‘পরিস্থিতি ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে। এমতাবস্থায় প্লান্টটি চালু রাখতে ডিজেল জেনারেটর আবশ্যক হয়ে পড়বে। কিন্তু ডিজেল জেনারেটরের জন্য যে জ্বালনি প্রয়োজন তা যুদ্ধের মধ্যে সরবরাহ কঠিন হয়ে পড়বে। ’

তাছাড়া ডিজেল জেনারেটর চালু করা স্থায়ী কোনো সামাধান নয় বলেও জানান তিনি।

কেন ডিজেল জেনারেটর একটি টেকসই বিকল্প নয় সে বিষয়ে গত মাসে একটি সাক্ষাৎকারে ব্যাখ্যা দিয়েছেন দেশটির বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা পেট্রো কোটিন।

তিনি ওই সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ডিজেল জেনারেটরগুলো জ্বালানি ঠান্ডা করতে এবং জিনিসগুলোকে সচল রাখার জন্য ব্যাকআপ হিসেবে কাজ করে। তবে অনির্দিষ্ট সময়ের জন্য সেগুলো ব্যবহার বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি করতে পারে।

একই ধরনের উদ্বেগের কথা জানিয়েছেন পরমাণু ও বিকিরণ সুরক্ষাবিষয়ক প্রধান পরিদর্শক ওলেহ কোরিকভও। তিনি বলেন, ‘প্লান্টের জন্য প্রতিদিন চারটি বিশাল ডিজেলের ট্যাঙ্কের প্রয়োজন। ডিজেল না পেলে তা দুর্ঘটনার জন্ম দিতে পারে, যা চুল্লিগুলোকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং পরিবেশে তেজস্ক্রিয় দ্রব্য ছড়িয়ে পড়তে পারে। এমনটি হলে শুধু ইউক্রেনের ভূখণ্ডকেই প্রভাবিত করবে না; বরং আশপাশের দেশও ক্ষতিগ্রস্ত হবে। ’


আরো পড়ুন