• সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৭:৪৭ পূর্বাহ্ন




মার্কিন নিষেধাজ্ঞা অর্থহীন

/ ৫০ বার পঠিত
আপডেট: শনিবার, ২৭ আগস্ট, ২০২২
1661575145-rashia_news24

আন্তর্জাতিক ডেস্কঃ

রাশিয়ার সঙ্গে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করলে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে তুরস্ককে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এমন একটি চিঠিও দেয়া হয়েছে দেশটিকে। তবে এই নিষেধাজ্ঞার বিষয়টিকে অর্থহীন বলছে তুরস্ক।

তুর্কি ইন্ডাস্ট্রি অ্যান্ড বিজনেস অ্যাসোসিয়েশন নিশ্চিত করেছে যে, এটি মার্কিন ট্রেজারি ডেপুটি সেক্রেটারি ওয়ালি আদেয়েমোর কাছ থেকে একটি চিঠি পেয়েছে তুরস্ক।

সেই চিঠিতে বলা হয়েছে, তুরস্ক যদি রাশিয়া বা মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার অধীনে থাকা রাশিয়ার সংস্থাগুলির সাথে ব্যবসা করে তাহলে তুরস্ককে ঝুঁকিতে পড়বে।
তুরস্কের অর্থমন্ত্রী নুরেদ্দিন নেবাতি গত শুক্রবার এক টুইট বার্তায় বলেন, তুরস্ক তার প্রতিবেশীদের সাথে অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক উন্নত করতে বদ্ধপরিকর। তিনি বলেন, তুর্কি ব্যবসায়িক গোষ্ঠীগুলিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পাঠানো চিঠির অর্থহীন। বরং তারা আমাদের অর্থনীতিতে বিনিয়োগ করুক। তাদের এ দেশে বিনিয়োগ করার আমন্ত্রণ জানাচ্ছি।

নেবাতি আরও বলেন, তুরস্ক রাশিয়ার সাথে সম্পর্ক এবং আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখতে পারবে। আমরা আমাদের প্রতিবেশীদের সাথে পর্যটন, বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক গড়ে তুলতে দৃঢ় প্রতিজ্ঞ যা নিষেধাজ্ঞার অধীন নয়।

চলতি মাসের শুরুর দিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ এরদোগান রাশিয়ার সোচিতে ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করেন। যেখানে দুই নেতা দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নয়নের প্রতিশ্রুতি দেন।





আরো পড়ুন