• বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৬:৩৭ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

মার্কিন নির্মিত কামান ধ্বংস করল রাশিয়া

/ ৪৯ বার পঠিত
আপডেট: শনিবার, ২৭ আগস্ট, ২০২২
1661571842-rush

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। ইউক্রেনে রুশ আগ্রাসনের ৬ মাসের মাথায় যুদ্ধাপরাধের দায়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তার শীর্ষ কমান্ডারদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর পরিকল্পনা করছে ইউক্রেন। এদিকে রাশিয়া জানিয়েছে, দেশটির সেনাবাহিনী রুশ নিয়ন্ত্রিত জাপোরিজ্জিয়া পরমাণু স্থাপনায় হামলা চালানোর কাজে ব্যবহৃত একটি হাউইটজার কামান ধ্বংস করেছে। গত কিছুদিন যাবত প্রায় প্রতিদিনই ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত ওই পরমাণু স্থাপনায় কামানের গোলা বর্ষণ করে আসছিল কিয়েভ।

এ বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেঙ্কভ বলেন, ইউক্রেনের সেনারা গত ২৪ ঘণ্টায় জাপোরিজ্জিয়া স্থাপনায় অন্তত দু’বার শক্তিশালী কামানের গোলা নিক্ষেপ করে। এর ফলে স্থাপনার অক্সিজেন ও নাইট্রোজেন স্টেশনের কাছে পরপর দু’টি বিস্ফোরণে ঘটে।

স্থানীয় সময় শুক্রবার সাংবাদিকদের প্রাত্যহিক ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

কোনাশেঙ্কভ বলেন, এ সময় রাশিয়ার সেনাবাহিনী সুনির্দিষ্টভাবে ওই গোলাবর্ষণের উৎস খুঁজে বের করে আমেরিকায় নির্মিত হাউইটজার কামান ধ্বংস করে দিয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামিরক অভিযান শুরু করে রাশিয়া। এর মাত্র কয়েকদিনের মধ্যে জাপোরিজ্জিয়া পরমাণু স্থাপনা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় রুশ সেনারা। এরপর থেকে নিয়মিত বিরতিতে স্থাপনাটির ওপর হামলা চালাচ্ছে ইউক্রেন।


আরো পড়ুন