• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:০৭ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

মালদ্বীপ শাখা আওয়ামীলীগের উদ্যোগে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালিত

মোঃ আল আমিন, মালদ্বীপ প্রতিনিধি / ৮৫ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
maldives_probashi_songbadtv

মহীয়সী নারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের মহান আত্মত্যাগের কথা স্মরণ করে গতকাল ৮ আগস্ট,সোমবার, স্হানীয় সময় রাত ১১,৪৫ মালদ্বীপের রাজধানী মালে মাবিয়া মাগু একটি রেস্টুরেন্টে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো বঙ্গমাতার ৯২ তম জন্মবার্ষিকী।

অনুষ্ঠানে মালদ্বীপ শাখা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান আনিসের সঞ্চালনায় প্রবিএ কোরআন তেলোয়াতের মাধ্যমে শুরু হয়ে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপ শাখা আওয়ামী লীগের সম্মানীত সভাপতি ব্যবসায়ী আলহাজ্ব দুলাল মাদবর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সহ সভাপতি হাজী মোঃ সাদেক, বক্তব্য রাখেন সহ সভাপতি মোঃ শাহজালাল সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক ব্যবসায়ী নুরে আলম রিন্টু, প্রধান অতিথি সহ বক্তারা তাদের বক্তব্যের শুরুতে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে এই মহিয়সী নারীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

বক্তাগন বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বাঙালির অহংকার, নারী সমাজের প্রেরণার উৎস। শৈশব থেকেই তিনি ছিলেন সাহসী ও দৃঢ়চেতা। তিনি কেবল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণীই ছিলেন না, বাঙালির মুক্তিসংগ্রামেও তিনি ছিলেন অন্যতম কান্ডারী। বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবন ছিলো আন্দোলন-সংগ্রামের। মানুষের অধিকার প্রতিষ্ঠায় বার বার তাকে যেতে হয়েছে কারাগারে। আর সেই সময়ে সবকিছু শক্তহাতে যিনি সামলে নিয়েছেন, তিনি জাতির পিতার সহধর্মীনী বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব।

১৯৩০ সালের ৮ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করা ফজিলাতুন্নেছা মুজিব নিজের ত্যাগ আর রাজনৈতিক দূরদর্শীতার দীক্ষায় মানুষের শ্রদ্ধা-ভালোবাসার স্থান পেয়েছেন। জাতির পিতার রাজনৈতিক দর্শন ও আদর্শকে বাস্তবায়ন করতে পেছন থেকে কাজ করেছেন শেখ মুজিবের প্রিয় রেণু। 

কিন্তু নিয়তির নিষ্ঠুর ইতিহাস, ১৫ আগস্টের কালরাতে ঘাতকের নির্মম বুলেটের আঘাতে জীবন দিতে হয় বঙ্গমাতাসহ বঙ্গবন্ধু পরিবারের প্রায় সকল সদস্যকে। আমরা তাদের রুহের মাগফেরাত কামনা করি। পরিশেষে বঙ্গবন্ধুর পরিবারের জন্য দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মালদ্বীপ মদিনার জামাতের আহবায়ক ও প্রবাসী সাংবাদিক মোঃ আল আমিন, অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, আনোয়ার হোসেন ভুঁইয়া, মোঃ দেলোয়ার হোসেন, মোঃ রফিকুল ইসলাম, মোঃ অলিউল্লাহ্, মোঃ দেলোয়ার হোসেন, আবু রাসেল হাওলাদার, মোঃ শরিফ সরকার, এ আর মামুন সহ আরো অনেক প্রবাসী বাংলাদেশি


আরো পড়ুন