• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১২:৪৫ অপরাহ্ন
শিরোনাম
লক্ষ্মীপুর পৌরসভা নির্বাচন পরিবর্তনের অঙ্গীকারে মাসুম ভূঁইয়ার এবার এগিয়ে যাওয়ার পালা মা-মেয়েকে ধর্ষণ মামলা: তিনজনকে যাবজ্জীবন কুমিল্লায় কাউন্সিলর সোহেল হত্যা মামলার আসামী সাব্বির ও সাজন র‍্যাবের সাথে বন্দুক যুদ্ধে নিহত, গুলিবিদ্ধ হয়ে ৩ পুলিশ আহত ঠাকুরগাঁওয়ে বিজিবির গুলিতে নিহত ২ চোখে মরিচের গুঁড়ো ঢুকিয়ে পেটানো স্কুলছাত্রের মৃত্যু পাঁচ রাউন্ড গুলিসহ আটক ৩ রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ সন্ত্রাসী গ্রেফতার পীরগঞ্জে নির্বাচনী সহিংসতায় নিহত বেড়ে ৪ ইউপি নির্বাচনে সহিংসতা: কমিশনের সমালোচনা করলেন জাপা চেয়ারম্যান তারেক যেখানে খালেদা জিয়ার চিকিৎসা সেখানে, প্রশ্ন তথ্যমন্ত্রীর

ফেনী-নোয়াখালী সড়ক চারলেনে উন্নীতকরণে ৭৪৭ কোটি টাকার প্রকল্প, অক্টোবরে কার্যাদেশ

Reporter Name / ১৩৩ Time View
Update : শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯

আব্দুল ইমরানঃ ফেনী-নোয়াখালী সড়ক দুইলেন থেকে ফোরলেনে উন্নীতকরণে নেওয়া হয়েছে ৭৪৭ কোটি টাকার মেগা প্রকল্প। এরইমধ্যে শুরু হয়ে গেছে প্রকল্পের কার্যক্রম। গত ২৬ আগস্ট খোলা হয়েছে দরপত্র। চলতি বছরের অক্টোবরের মধ্যে কার্যাদেশ দেওয়া হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ফেনী সড়ক বিভাগ সূত্রে জানা যায়, ফেনী-নোয়াখালী জাতীয় মহাসড়ক দুইলেন থেকে ফোরলেনে উন্নীতকরণে গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৭৪৭ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় ফেনীর মহিপাল থেকে নোয়াখালীর সেবারহাট পূর্ব বাজার পর্যন্ত ফেনী অংশের ১৭ কিলোমিটার এবং সেবারহাট থেকে নোয়াখালীর চৌমুহনী পূর্ব বাজার পর্যন্ত নোয়াখালী অংশের ১২.২৮ কিলোমিটার সড়ক দুইলেন থেকে ফোরলেনে উন্নীত করা হবে। ফেনী অংশের ১৭ কিলোমিটারের জন্য প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৩৯৮ কোটি ৮৩ লাখ টাকা।

ফেনী সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিও) মাকসুদুর রহমান জানান, ফোরলেন প্রকল্পে সড়কের প্রশস্ততা হবে ২০ মিটার এবং মাঝখানে দেড় মিটারের সড়ক বিভাজক থাকবে। এছাড়াও ফেনী অংশে দুটি সেতু, নয়টি কালভার্ট, দুটি বাস-বে, একটি ফুটওভারব্রিজ ও একটি ইন্টারসেকশন (গোলচত্বর) নির্মাণ করা হবে।

সেতু দুটির একটি মাতুভূঞা সেতু, আরেকটি সিলোনিয়া সেতু। এছাড়া ইন্টারসেকশন, ফুটওভারব্রিজ ও দুটি বাস-বে’র একটি নির্মাণ করা হবে দাগনভূঞা বাজার অংশে।
ফেনী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হালিমুর রহমান জানান, প্রকল্পের ঠিকাদার নিয়োগে এরইমধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে এবং গত ২৬ আগস্ট দরপত্র খোলা হয়েছে। দরপত্র মূল্যায়ন করে ঠিকাদার নিয়োগের পর চলতি বছরের অক্টোবরের শেষের দিকে প্রকল্পের কাজ শুরু কার্যাদেশ দেওয়া হতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সড়কটি ফোরলেনে উন্নীত হলে যোগাযোগ ও অর্থনৈতিক ক্ষেত্রে এক নতুন দিগন্তের দ্বার উন্মোচিত হবে, বিশেষ করে বন্দর নগরী চট্টগ্রামের সাথে দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার যাতায়াতের দূরত্ব অর্ধেক এবং কোনো কোনো জেলার ক্ষেত্রে তিনশ কিলোমিটারের বেশি কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category