• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

আত্মগোপনে থেকে কী করছে ৫০ তরুণ?

/ ১২৪ বার পঠিত
আপডেট: রবিবার, ৯ অক্টোবর, ২০২২
মাথাচাড়া দিয়েছে নতুন জঙ্গি সংগঠন

গত কয়েক মাসে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে বাড়ি ছাড়া ৫০ তরুণ এখন কোথায়? পুলিশের এলিট ফোর্স-র‌্যাব বলছে, এরা নানা পেশায় জড়িত হয়ে দেশের বিভিন্ন স্থানে গা ঢাকা দিয়েছে। এমনকি নতুন গঠিত জঙ্গি সংগঠনের নির্দেশে যেকোনো অভিযানে ঝাঁপিয়ে পড়তে পারে তারা। একজন নিরাপত্তা বিশ্লেষক বলছেন, হোলি আর্টিজান বেকারিতে নৃশংস জঙ্গি হামলার পর, নতুন করে এভাবে বাড়ি ছাড়ার ঘটনা বড় উদ্বেগের কারণ।

দুর্গাপূজার ঠিক আগমুহূর্তে কুমিল্লায় নিখোঁজ হয় সাত তরুণ। তাদের খুঁজতে গিয়ে আরও চারজনকে হিজরতে যাওয়ার চেষ্টার সময় হেফাজতে নিয়ে পরিবারের কাছে হস্তান্তর করে র‍্যাব। ওই চারজন র‍্যাবকে জানায়, আরও বেশ কয়েকজন তরুণ জঙ্গীবাদে উদ্বুদ্ধ হয়ে বাড়ি ছাড়ার প্রস্তুতি নিচ্ছে। এরই মধ্যে কুমিল্লার পর পটুয়াখালীসহ অন্যান্য এলাকা থেকে নিখোঁজ তরুণদের সন্ধানে নেমে ৫০ জনের বেশি তরুণের ঘর ছাড়ার তথ্য পায় আইনশৃঙ্খলা বাহিনী। র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন বলেন, হোলি আর্টিজানে যারা হামলা করেছিল তারও শিক্ষিত তরুণ ছিল। যারা বাড়ি ছাড়া তারও শিক্ষত। আমরা অভিযান চালিয়ে যাচ্ছি। অনেককে ধরেছি।

র‍্যাব জানায়, চলতি বছরের শুরুর দিক থেকে নতুন করে তরুণদের বিভিন্ন জঙ্গি আস্তানায় নিয়ে প্রশিক্ষণ দেওয়া শুরু করে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নামে নতুন একটি জঙ্গি সংগঠন। যেটি ২০১৭ সালে গঠিত হয় জেএমবি, হরকাতুল জিহাদসহ বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের সদস্যদের নিয়ে।

খন্দকার মঈন বলেন, ‘যাদের আমরা ধরেছি তারা বিভিন্ন পেশার আড়ালে জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছিল। যারা এখনো আত্মগোপনে আছে তারাও বিভিন্ন পেশার আড়ারে আত্মগোপনে থেকে প্রশিক্ষণ গ্রহণ করছে বলে আমরা ধারণা করছি। র‍্যাব জানায়, এদের প্রশিক্ষণ যেকোনো জঙ্গি সংগঠনের তুলনার অনেক সুশৃঙ্খল। কারিগরি প্রশিক্ষণ নেওয়ার পর তারা, স্লিপার সেলের সদস্য হিসেবে কাজ করছে সারাদেশে।

নিরাপত্তা বিশ্লষকরা মনে করেন, তরুণদের এভাবে বাড়ি ছাড়ার ঘটনা রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য খুবই উদ্বেগের। দেশে আরেকটি হলি আর্টিজান ঘটার আগে তাদের খুঁজে বের করার তাগিদ দেন নিরাপত্তা বিশেজ্ঞ মেজর (অব.) ড. নাসির উদ্দীন আহমেদ। তিনি বলেন, যারা নিখোঁজ তাদের কেন খুঁজে পাওয়া যাচ্ছে না। এটা উদ্বেগের বিষয়। খুঁজে না পেলে তারা হুমকি হয়ে দাঁড়াবে। আইনশৃঙ্খলা বাহিনী উচিত তাদের দ্রুত খুঁজে বের করা। তারা নিখোঁজ হওয়ার আগে জঙ্গিদের নিয়ে গোয়েন্দা নজরদারির অভাব ছিল বলে মনে করেন এই নিরাপত্তা বিশ্লেষক।


আরো পড়ুন