• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:১৬ অপরাহ্ন

চট্টগ্রামে১৫ ফেব্রুয়ারি থেকে ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে

/ ৫১ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

হোসেন বাবলা, নিজস্ব প্রতিবেদক: ১৩ফেব্রুয়ারি(চট্রগ্রাম )
শেষ পর্যন্ত রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠেই ১৫ ফেব্রুয়ারি,বৃহস্পতিবার থেকে ৩১তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে।

যেটি নিয়ে চট্রগ্রামের ক্রীড়া সংগঠকরা গত‌ কয়েকদিন বিভিন্ন স্থানে মানববন্ধন কর্মসূচি করে খেলার মাঠে মেলা নয় শ্লোগানে এই সু বিশাল রেলওয়ে মাঠে মেলা না করতে আন্দোলন ও প্রতিবাদ জানিয়েছিলেন।
তবে সব বাক -প্রতিবাদ উপেক্ষা করে সরকারের উচ্চ পর্যায়ের অনুমতি নিয়েই এবারও ৩১তম বানিজ্য মেলা আয়োজনের চূড়ান্ত প্রস্তুতি নিয়ে ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করবেন বলে গতকাল সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ।
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, চট্টগ্রামে কেন খেলার মাঠের এত অভাব? এটা আমাদের ব্যর্থতা।
অনেক খেলার মাঠ বেদখল হয়ে গেছে। চেম্বার প্রতি বছর দাবি জানিয়ে আসছে আন্তর্জাতিক মানের এক্সপো সেন্টার নির্মাণের জন্য। জঙ্গল সলিমপুরসহ কয়েকটি জায়গায় এক্সপো সেন্টার করার প্রস্তাবনা রয়েছে। এটা খুবই জরুরি। মেলার পর খেলার মাঠ পরিষ্কার করে যেভাবে পেয়েছিলাম সেভাবে দিয়ে আসি।
সিআইটিএফের চেয়ারম্যান একেএম আকতার হোসাইন জানিয়েছেন, সিআইটিএফের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, উদ্বোধন করবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, বিশেষ অতিথি নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, চট্রগ্রাম -১১ এর সাংসদ এম এ লতিফ।
সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

মেলার আহ্বায়ক এ কে এম আকতার আরও জানান, এবার চার লাখ বর্গফুটের সিআইটিএফে ১৬টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৫৬টি প্রিমিয়ার স্টল, ৯৪টি গোল্ড, ৪৮টি মেগা স্টল, ১১টি ফুড স্টল, ৩টি জোনে ৪০০ স্টলে ৩ শতাধিক প্রতিষ্ঠান অংশ নেবে।
এর মধ্যে ভারত, থাইল্যান্ড, ইরানের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা পণ্য প্রদর্শন করবে। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। জনপ্রতি টিকিটের মূল্য ২০ টাকা।
তিনি বলেন, শতবর্ষী বাণিজ্য সংগঠন চট্টগ্রাম চেম্বার ১৯৯৩ সাল থেকে দেশি পণ্যের প্রচার প্রসারে সিআইটিএফ আয়োজন করে আসছে।
এবারও দেশের বিভিন্ন অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা পণ্য প্রদর্শন করবেন। লাখো মানুষ এ মেলা পরিদর্শন ও পছন্দের পণ্য সংগ্রহ করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিআইটিএফের কো-চেয়ারম্যান অহিদ সিরাজ চৌধুরী স্বপন, অঞ্জন শেখর দাশ, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, পিএইচপির পরিচালক আকতার পারভেজ হিরু, সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালের আবদুল্লাহ ফরিদ প্রমুখ।


আরো পড়ুন