• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:১২ অপরাহ্ন

বিশ্বের সব যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

/ ৬৮ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩

অনলাইন ডেস্ক:

বাংলাদেশ শান্তি চায় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাশিয়া- ইউক্রেন এবং ইসরায়েল- ফিলিস্তিনিসহ বিশ্বময় চলা সব যুদ্ধ বন্ধ করে মানুষের কল্যাণে কাজ করার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার (১২ অক্টোবর) রাজধানীতে তিন দিনব্যাপী এই পাদুকা ও চামরাজাত পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা দেশীয় পণ্যের আন্তর্জাতিক ব্র্যান্ড তৈরি করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, গার্মেন্টস শিল্পের মতো পাটজাত এবং পাদুকা ও চামড়ার জাতের পণ্যে সরকারি সহযোগিতা বাড়ানো গেলে রপ্তানি আয় বাড়বে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের ক্রয় ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে পাদুকা ও চামরাজাত পণ্যের স্থানীয় বাজারও তৈরি হয়েছে।

তিনি ২০৩০ সালের মধ্যে এই খাত থেকে ১০ বিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা দেন ব্যবসায়ীদের। শ্রমিকদের স্বার্থ সংরক্ষণে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।
জয়দেব দাশের প্রতিবেদন।

সাড়ে চৌদ্দ বছরে ১৭০২ মিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি শিল্প হিসেবে গড়ে উঠেছে দেশের পাদুকা ও চামড়াজাত শিল্পখাত। সম্ভাবনাময় এই খাতের উন্নয়নে চতুর্থবারের মতো ঢাকায় শুরু হয়েছে তিন দিনব্যাপী লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোসিং শো।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বেসরকারি খাতের বাণিজ্য এবং বিনিয়োগের ক্ষেত্রে সরকার শুরু থেকেই গুরুত্ব দিয়েছে। চামরাজাত পণ্যের ভ্যালু এড করে রপ্তানি আয় বাড়াতে সরকার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, কাঁচামাল দ্রুত খালাসের ক্ষেত্রে সময় বাঁচানোর পদক্ষেপও নেবেন তিনি।

আমদানি নির্ভরতা কমিয়ে চামড়া জাত পণ্যের কাঁচামালসহ প্রয়োজনীয় জিনিসগুলো দেশে উৎপাদনের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশীয় পণ্যের আন্তর্জাতিক ব্র্যান্ড তৈরি করতে হবে।

সাভারে ১৫০ একর জায়গা পাদুকা শিল্পের জন্য বরাদ্দের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, দেশকে এগিয়ে নিতে কারো ওপর দোষারোপ না করে সরকারি কর্মকর্তাদের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন করতে হবে। ব্যবসায়ীরা ব্যবসা করবে, সরকার নীতি সহায়তা দেবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শ্রমিকের স্বার্থ সংরক্ষণ করতে হবে।

প্রধানমন্ত্রী জানান, ২০২৬ সালে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করবে বাংলাদেশ। উন্নয়নশীল দেশের সুবিধা এবং অসুবিধাগুলো যাচাই করে দেশকে এগিয়ে নিতে পরিকল্পিতভাবে কাজ করে যাচ্ছে তার সরকার। এ সময় ইসরায়েল-ফিলিস্তিন এবং ইউক্রেন-রাশিয়াসহ সব যুদ্ধ বন্ধ করে মানুষের কল্যাণে কাজ করতে সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম ও রাজশাহীতে ট্যানারি শিল্প গড়ে তোলার পাশাপাশি চামড়া শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ গঠনেরও ঘোষণা দেন।


আরো পড়ুন