• রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন

ভিসা নীতিতে আমরা বিচলিত নই: বিদায়ী প্রধান বিচারপতি

/ ৯৯ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩

অনলাইন ডেস্ক:-
বিদায়ী প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, রক্তের বিনিময়ে এদেশ স্বাধীন হয়েছে, কারো অনুকম্পায় নয়। স্বাধীনতার সময় যারা বিরোধিতা করেছিল, তারাই এখনও বিরোধিতা করছে। তাই মার্কিন যুক্তরাষ্ট্রের এই ভিসা নীতিতে আমরা বিচলিত নই। আমি ব্যক্তিগতভাবে কখনো আমেরিকা যাইনি।

ভবিষ্যতেও কখনো যাব না।
সোমবার সুপ্রিমকোর্টে শেষ কর্মদিবসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

বিদায়ী প্রধান বিচারপতি বলেন, দায়িত্ব পালনকালে বিচার বিভাগের কল্যাণে নিরলসভাবে কাজ করেছি। কখনো নিজের কিংবা পরিবারের কথা ভাবিনি। মামলার জট নিরসনে সারাদেশের বিচারকদের উৎসাহিত করেছি ও নির্দেশনা দিয়েছি। বিচারপ্রার্থীদের সুবিধার জন্য সারাদেশের আদালত অঙ্গনে ন্যায়কুঞ্জ স্থাপন করেছি। মেডিয়েশনের মাধ্যমে মামলাজট কমাতে সুপ্রিমকোর্টে মেডিয়েশন সেন্টার স্থাপন করেছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, নবনিযুক্ত প্রধান বিচারপতি একজন ডায়নামিক ব্যক্তিত্ব। আশা করি তিনি বিচার বিভাগকে দক্ষতার সঙ্গে পরিচালনা করবেন। এসময় নবনিযুক্ত প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের অন্যান্য বিচারপতিরা উপস্থিত ছিলেন।

নতুন প্রধান বিচারপতির শপথ কাল 
মঙ্গলবার শপথ গ্রহণ করবেন নতুন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। বেলা ১১টায় বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাকে শপথ পড়াবেন।

গত ১২ সেপ্টেম্বর দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান। রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এই নিয়োগ শপথ গ্রহণের পর থেকে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়। এদিকে, বর্তমান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আজ আনুষ্ঠানিকভাবে অবসরে গেছেন।  


আরো পড়ুন