• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৪:২৯ পূর্বাহ্ন




ইরানে বিক্ষোভকারীদের সমর্থন দেওয়ায় কিংবদন্তি ফুটবলারের পাসপোর্ট জব্দ 

/ ১২ বার পঠিত
আপডেট: সোমবার, ১০ অক্টোবর, ২০২২
ফুটবল

দেশের সব মহলের তারকাদের আগেই সতর্কবার্তা দিয়ে রেখেছিল ইরান। হিজাববিরোধী আন্দোলন যেসব সেলেব্রিটি বিভিন্নভাবে আরও উসকে দিচ্ছেন, তাদের দেখে নেওয়ার হুমকিও দেওয়া হয়। তারই পরিপ্রেক্ষিতে এবার ইরানের কিংবদন্তি ফুটবলার আলী দাইয়ির পাসপোর্ট বাজেয়াপ্ত করা হলো।

আজ সোমবার স্থানীয় গণমাধ্যমে এ খবর বের হয়।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, তেহরানের সংস্কারবাদী পত্রিকা হামিহান লিখেছে, ‘মাহশা আমিনির মৃত্যুতে লেখা ইনস্টাগ্রাম পোস্টের কারণে আলী দাইয়ির পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়েছে। ’

ইরানের ‘নীতি’ পুলিশের হেফাজতে মাহশা আমিনি নামের এক তরুণীর মৃত্যুর প্রতিবাদে দীর্ঘ এক মাস ধরে দেশটিতে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীদের থামাতে সরকারের সমালোচনা করে গত মাসে ইনস্টাগ্রাম পোস্ট দিয়েছিলেন সাবেক তারকা ফুটবলার আলী দাইয়ি। ইরান সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি লেখেন, ‘ইরানের জনগণের ওপর দমন, নির্যাতন ও গ্রেপ্তার চালানোর বদলে তাদের সমস্যার সমাধান করুন। ’

ক্রিশ্চিয়ানো রোনালদো রেকর্ড ভাঙার আগে দাইয়িই ছিলেন আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের মালিক। দেশটির প্রথম ফুটবলার হিসেবে ইউরোপিয়ান লিগেও খেলেছিলেন তিনি। সেই দাইয়িকে নিয়ে তার সাবেক ক্লাব হার্থা রোববার এক টুইটে জানায়, নারী অধিকারের পক্ষে থাকায় দাইয়িকে দেশ ছাড়তে দেওয়া হচ্ছে না। একদিন পরই জানা গেল তার পাসপোর্ট জব্দের খবর।

বিক্ষোভকারীদের সমর্থন দেওয়ায় সরকারের রোষানলে পড়েছেন আলী করিমিও। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বিক্ষোভকারীদের সমর্থন করায় জিজ্ঞাসাবাদের মুখে পড়েছেন এক সময় বায়ার্ন মিউনিখের হয়ে খেলা এই ফুটবলার। গত ৩০ সেপ্টেম্বর গ্রেপ্তারই হয়েছিলেন সাবেক ফুটবলার হোসেইন মাহিনি। তার বিরুদ্ধে ‘দাঙ্গায় প্ররোচনা’ দেওয়ার অভিযোগ আনা হয়। যদিও গত সপ্তাহে জামিনে মুক্তি পেয়েছেন মাহিনি।





আরো পড়ুন