• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:০৩ পূর্বাহ্ন




মাথাচাড়া দিয়েছে নতুন জঙ্গি সংগঠন

/ ১৮ বার পঠিত
আপডেট: রবিবার, ৯ অক্টোবর, ২০২২
মাথাচাড়া দিয়েছে নতুন জঙ্গি সংগঠন

গত কয়েক মাসে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে বাড়ি ছাড়া ৫০ তরুণ এখন কোথায়? পুলিশের এলিট ফোর্স- র‍্যাব বলছে, এরা নানা পেশায় জড়িত হয়ে দেশের বিভিন্ন স্থানে গা ঢাকা দিয়েছে। এমনকি নতুন গঠিত জঙ্গি সংগঠনের নির্দেশে যে কোন অভিযানে ঝাঁপিয়ে পড়তে তারা প্রস্তুত বলেও জানায় র‍্যাব। একজন নিরাপত্তা বিশ্লেষক বলছেন, হোলি আর্টিজান বেকারিতে নৃশংস জঙ্গি হামলার পর, নতুন করে এভাবে বাড়ি ছাড়ার ঘটনা বড় উদ্বেগের কারণ।

দুর্গা পূজার ঠিক আগ মুহূর্তে কুমিল্লায় নিখোঁজ হয় সাত তরুণ। তাদের খুঁজতে গিয়ে, আরো চারজনকে হিজরতে যাওয়ার চেষ্টার সময় হেফাজতে নিয়ে পরিবারের কাছে হস্তান্তর করে র‍্যাব। ওই চারজন র‍্যাবকে জানায়, আরও বেশ কয়েকজন তরুণ জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে বাড়ি ছাড়ার প্রস্তুতি নিচ্ছে। এরই মধ্যে কুমিল্লার পর পটুয়াখালীসহ অন্যান্য এলাকা থেকে নিখোঁজ তরুণদের সন্ধানে নেমে ৫০ জনের বেশি তরুণের ঘর ছাড়ার তথ্য পায় আইনশৃঙ্খলা বাহিনী।


চলতি বছরের শুরুর দিক থেকে নতুন করে তরুণদের বিভিন্ন জঙ্গি আস্তানায় নিয়ে প্রশিক্ষণ দেওয়া শুরু করে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নামে নতুন একটি জঙ্গি সংগঠন। যেটি ২০১৭ সালে গঠিত হয় জেএমবি, হরকাতুল জিহাদসহ বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের সদস্যদের নিয়ে। এমনই তথ্য দিচ্ছে পুলিশের এলিট বাহিনী-র‍্যাব।

র‍্যাব জানায়, এদের প্রশিক্ষণ যে কোন জঙ্গি সংগঠনের তুলনায় অনেক সুশৃঙ্খল। কারিগরি প্রশিক্ষণ নেয়ার পর তারা স্লিপার সেলের সদস্য হিসেবে কাজ করছে সারাদেশে।

নিরাপত্তা বিশ্লষকরা মনে করেন, তরুণদের এভাবে বাড়ি ছাড়ার ঘটনা রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য খুবই উদ্বেগের। দেশে আরেকটি হোলি আর্টিজান ঘটার আগে তাদের খুঁজে বের করার তাগিদ দেন তিনি। তারা নিখোঁজ হবার আগে জঙ্গিদের নিয়ে গোয়েন্দা নজরদারির অভাব ছিলো বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষকরা।





আরো পড়ুন