• শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন

পারমাণবিক বিপর্যয় সম্পর্কে সতর্ক করলেন জেলেনস্কি

/ ৯৪ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২

আন্তর্জাতিক ডেস্কঃ

‘পারমাণবিক বিপর্যয়’ সম্পর্কে সতর্ক করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মূলত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছাকাছি রাশিয়া ও ইউক্রেন গুলিবর্ষণ অব্যাহত রাখায় এই বিপযর্য়ের আশঙ্কা করছেন তিনি। ইতিমধ্যে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের একটি চুল্লিটি বন্ধ করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর)আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিদ্যুৎকেন্দ্র সর্ম্পকে জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার পর্যালোচনা নিরাপত্তা পরিষদে উত্থাপনের কয়েক ঘণ্টা আগে ভলোদিমির জেলেনস্কি এ বিষয়ে সতর্ক করেন।  

তিনি বলেন, ‘পরিস্থিতি মূল্যায়ন করে ইউক্রেন বিদ্যুৎকেন্দ্রের একটি চুল্লি বন্ধ করতে বাধ্য হয়েছে। বিদ্যুৎকেন্দ্রের কাছাকাছি গোলাগুলি করায় চুল্লিতে আগুন ধরে যায়। যা বিদ্যুৎতে লাইনগুলিকে ব্যাহত করে। বাধ্য হয়ে গ্রিড থেকে সংযোগ বিচ্ছিন্ন করা হয়। ’ 

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) এর বিবৃতি অনুসারে শনিবার সংযোগ বিচ্ছিন্ন করা হয়। যদিও জাপোরিঝিয়ার ছয়টি চুল্লির শেষটি এখনও চালু রয়েছে।

জাতিসংঘের পরমাণু সংস্থা বলেছে, আগুনে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ব্যাকআপ পাওয়ার লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আগুন নিভে গেলে সংযোগটি পুনরুদ্ধার করা হবে। তবে পারমানবিক নিরাপত্তা নিশ্চিত করতে গ্রিড থেকে একটি নিরাপদ অফ-সাইট পাওয়ার সাপ্লাই এবং ব্যাক-আপ পাওয়ার সাপ্লাই সিস্টেম অপরিহার্য।


আরো পড়ুন