• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৫:১৪ পূর্বাহ্ন




বিপদের সময় যে দোয়া পড়বেন!

/ ৩১ বার পঠিত
আপডেট: বুধবার, ২৪ আগস্ট, ২০২২
1661300736-1

সেন্ট্রাল ডেস্কঃ

যাবতীয় বিপদ থেকে দেশ, জাতি ও বিশ্ববাসীকে রক্ষার জন্য অনেক দোয়া শিখিয়ে দিয়েছেন বিশ্বনবী (সা.)। বিপদ-আপদ থেকে মুক্তির জন্য এসব দোয়া পড়ে মহান আল্লাহর নিকট পানাহ চাইতে হবে হবে। কেননা, দুনিয়াতে কল্যাণ ও উপকার যেমন আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে আসে তেমনি বিপদ-আপদ, দুঃখ-কষ্টও একমাত্র তিনিই দূর করতে পারেন।

মুমিন মুসলমানের উচিত আল্লাহর নিকট বেশি বেশি ক্ষমা প্রার্থনা করা।

মহান আল্লাহ মানুষ ও জিন জাতিকে সৃষ্টি করেছেন শুধুমাত্র তার ইবাদতের জন্য। যারা আল্লাহর ইবাদত করে, যারা তার প্রতি আনুগত্য পোষণ করে তাদের জন্য সুসংবাদ দেওয়া হয়েছে। পরকালে তারা জান্নাতের আনন্দময় জীবন লাভ করবে। আর যারা আল্লাহর প্রতি অনুগত নয়, যারা তার ইবাদতে অনাগ্রহ দেখায় কিংবা আল্লাহর নির্দেশ লঙ্ঘন করে তাদের জন্য কঠিন সাজার কথা ঘোষণা করা হয়েছে। তাদের স্থান হবে জাহান্নামে।
আমরা চলার পথে অনেক সময় বিভিন্ন বিপদে পড়ে থাকি। বিপদে পড়লে আমাদের মহান আল্লাহ তায়ালা রক্ষা করেন। তবে বিপদে পড়লে মহানবি হজরত মুহাম্মদ (সা.) আমাদের ছোট্ট এই দোয়াটি পড়তে বলেছেন।

إِنَّا لِلَّهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُونَ، اللَّهُمَّ أْجُرْنِي فِي مُصِيبَتِي، وَأَخْلِفْ لِي خَيْرَاً مِنْهَا

বাংলা উচ্চারণ : ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আল্লা-হুম্মা আজুরনী ফী মুসীবাতী ওয়াখলুফ লী খাইরাম মিনহা।

বাংলা অর্থ : আমরা তো আল্লাহ্‌রই। আর নিশ্চয় আমরা তার দিকেই প্রত্যাবর্তনকারী। হে আল্লাহ, আমাকে আমার বিপদে বিনিময় দান করুন এবং আমার জন্য তার চেয়েও উত্তম কিছু স্থলাভিষিক্ত করে দিন। [মুসলিম ২/৬৩২, নং ৯১৮]

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তার কাছে ক্ষমা প্রার্থনা করার তাওফিক দান করুন। তার রহমতের চাদরে আমাদের আবৃত করুন। আমিন।





আরো পড়ুন