• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৪ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

গুচ্ছ পদ্ধতি ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

/ ৪৩ বার পঠিত
আপডেট: বুধবার, ১৭ আগস্ট, ২০২২
গুচ্ছ পদ্ধতি ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ songbad tv

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানবিক অনুষদভুক্ত ‘বি’  ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফলে সর্বোচ্চ ৮২.২৫ সমান নম্বর পেয়ে প্রথম হয়েছেন দিগন্ত বিশ্বাস নামে এক শিক্ষার্থী। তিনি দিনাজপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের এইচএসসি পরীক্ষা দিয়ে পাশ করেছেন।

মঙ্গলবার বিকালে গুচ্ছের ওয়েবসাইটে এই ফলাফল প্রকাশ করেছেন। এবার মানবিক বিভাগে ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৯০ হাজার ৬৩৭জন। পরীক্ষায় অংশ নেন ৮৫ হাজার ৫১২ জন। পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে পাশের হার ৫৬ দশমিক ২৬ শতাংশ এবং অকৃতকার্যের হার ৪৩দশমিক ৬৮ শতাংশ। এ ছাড়াও বিভিন্ন কারণে পরীক্ষা বাতিল হয় ৫৫ জন শিক্ষার্থীর যা মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর  ০.০৬ শতাংশ।

এবারের গুচ্ছ মানবিক বিভাগের পরীক্ষায় ৮০ নম্বরের উপরে পেয়েছে একজন, ৭৫ নম্বরের উপরে পেয়েছে ৩২ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছে ১৮৬ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছে ৭৬৫ জন, ৬০ নম্বরের উপরে পেয়েছে দুই হাজার ২৯৩ জন, ৫৫ নম্বরের উপরে পেয়েছে পাঁচ হাজার ৭২৩ জন, ৫০ নম্বরের উপরে পেয়েছে ১১ হাজার ৪২৫ জন, ৪৫ নম্বরের উপরে পেয়েছে ১৯ হাজার ২১৪জন, ৪০ নম্বরের উপরে পেয়েছে ২৮৫৬২ জন, ৩৫ নম্বরের উপরে পেয়েছে ৩৮ হাজার ২৩৫ জন আর পাস মার্ক ৩০ এর উপরে পেয়েছে ৪৮ হাজার ১০৬ জন।

গুচ্ছের ওয়েবসাইট (https://gstadmission.ac.bd)  ভিজিট করে ফলাফল জানা যাবে।

প্রসঙ্গত, গত ১৩ আগস্ট দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পদ্ধতির মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো আয়োজিত গুচ্ছ ভর্তি পরীক্ষা শেষ হবে।


আরো পড়ুন