• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:১৫ পূর্বাহ্ন

আইসিসির ‘স্পিরিট অব ক্রিকেট’ অ্যাওয়ার্ড জেতা কে এই আসিফ

/ ১৭০ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩

ক্রিকেটকে বলা হয় ভদ্রলোকের খেলা। এই খেলায় নানান সময়ে বিভিন্ন ধরনের নজির গড়েন ক্রিকেটাররা, যা অন্য ক্রিকেটারদের কাছে উদাহরণ হয়ে থাকে। তেমন সব দৃষ্টান্ত গড়া ক্রিকেটারকে প্রতিবছর দিয়ে থাকে ‘স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড’ দিয়ে থাকে আইসিসি। এবার বৈশ্বিক ক্রিকেটের নিয়ন্ত্রক এই পুরস্কার জিতেছেন নেপালের উইকেটকিপার ব্যাটার আসিফ শেখ।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) আইসিসি তাদের অফিশিয়াল ওয়েবসাইটে জানায় এবার স্পিরিট অব অ্যাওয়ার্ড জিতেছেন ২১ বছর বয়সী আসিফ। তিনিই প্রথম নেপালি ক্রিকেটার, যিনি এই পুরস্কারের খেতাব অর্জন করলেন।

গত বছর ফেব্রুয়ারিতে ওমানে চার জাতি টি-টোয়েন্টি সিরিজের ঘটনা। যেখানে অংশ নিয়েছিল এশিয়ার দেশ নেপাল। সেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে টস হেরে প্রথমে বোলিংয়ে নেমেছিল নেপাল। ইনিংসের শেষ দিকে ১৯তম ওভারে কমল সিংয়ের বলে বড় শট খেলার চেষ্টা করেও ঠিকমতো ব্যাটে লাগাতে পারেননি আয়ারল্যান্ডের মার্ক আডায়ার।

কিন্তু বল পিচের পাশে গড়িয়ে যাওয়ার দুই ব্যাটসম্যান দ্রুত এক রান নেওয়ার চেষ্টা করেন। এতে ননস্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান অ্যান্ডি ম্যাকব্রাইনের সঙ্গে বোলার ধাক্কা লেগে গেলে ম্যাকব্রায়ান পড়ে যান।

যদিও বোলার ইচ্ছেকৃতভাবে সে ধাক্কা দেননি। তবে ম্যাকব্রায়ান উঠে দাঁড়িয়ে পুনরায় দৌড় শুরু করা মাত্রই বোলার কমল সিং উইকেটকিপারের হাতে বল ছুড়ে দেন। কিন্তু সহজ সুযোগ পেয়েও বল স্টাম্পে লাগাননি আসিফ। ম্যাকব্রাইনকে রান আউট না করে এই পুরষ্কার জিতলেন আসিফ।

ওই ঘটনায় গোটা বিশ্বের ক্রিকেটপ্রেমী মানুষের কাছ থেকে দারুণ প্রশংসা কুড়িয়েছিলেন আসিফ। এই ঘটনার ভিডিও সামজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর রীতিমতো ভাইরাল হয়ে যায় সে দৃশ্য। এবার এক বছরের মাথায় আইসিসিও সেই কাজের স্বীকৃতি দিল।

নেপালের উইকেটকিপার ব্যাটার আসিফ আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে ২৩টি ওয়ানডে ও ২০টি টি-টোয়েন্টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন। যেখানে তিনি ওয়ানডেতে ব্যাট হাতে ত্রিশের কাছাকাছি গড়ে পাঁচ ফিফটিতে ৬৫৫ রান করেন। এছাড়া টি-টোয়েন্টিতে দুই ফিফটিতে ৪৬৮ রান করেন। যেখানে তার গড় ২৪.৬৩ ও স্ট্রাইক রেট ১২১.২৪। নেপাল জাতীয় দলে সতীর্থ আরিফ শেখ তার আপন বড় ভাই।


আরো পড়ুন