• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন

চার ঘণ্টা ভোগান্তির পর যাত্রীবাহী নৌ ধর্মঘট প্রত্যাহার !

অনলাইন ডেস্ক / ২৩৩ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

অবশেষে চার ঘণ্টা পর ভোগান্তির অবসান। বিকেলের দিকে ডাকা কর্মবিরতি প্রত্যাহার করেছেন নৌ যান শ্রমিকরা। এতে রাত থেকেই গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে লঞ্চ। নৌ দুর্ঘটনা মামলায় দুই লঞ্চ মাস্টারকে কারাগারে পাঠানোর প্রতিবাদে এ ধর্মঘটের ডাক দেন শ্রমিকরা।

গেলো বছর ১৬ ফেব্রুয়ারি চাঁদপুরের হরিনাঘাট এলাকায় মেঘনা নদীতে সংঘর্ষ হয় একই কোম্পানীর দুটি লঞ্চের মধ্যে। প্রাণহানী না হলেও বেশ কয়েকজন যাত্রী আহত হয়। ক্ষতি হয় অ্যাডভেঞ্চার-১ ও ৯ নামের লঞ্চ দুটি। ওই ঘটনায় দুই লঞ্চের মাস্টারদের আসামী করে মামলা করে বিআইডব্লিউটিএ- এর ট্রাফিক শাখা। মামলার আসামী মাস্টার আসলাম দেওয়ান ও রুহুল আমীন।

এতোদিন ওই মামলায় জামিনে থাকলেও সোমবার আদালতে শুনানীতে জামিন চাইলে না মঞ্জুর করে আদালত। এই রায়ে বিক্ষুব্ধ হয়ে বিকেলে সারাদেশে যাত্রীবাহি নৌযানে ধর্মঘাট ডাকে নৌযান শ্রমিকরা। সাথে সাথে ঢাকা, বরিশাল, চাঁদপুরসহ নৌযানগুলো পন্টুন ছেড়ে অবস্থান নেয় মাঝ নদীতে। আচমকা এমন ধর্মঘটে ভীষণ দুর্ভোগে পরে নৌপথের যাত্রীরা।

উদ্ভুত পরিস্থিতি সমাধানে সন্ধ্যায় ঢাকা নদী বন্দর এলাকায় বিআইডব্লিউটিএ-এর সাথে বৈঠকে লঞ্চমালিক ও শ্রমিকরা। যাত্রীদের দুর্ভোগে দুঃখ প্রকাশ করে প্রত্যাহার করা হয় ধর্মঘাট।

তবে, আদালতের আদেশের বিরুদ্ধে ধর্মঘট ডাকা আদলাত অবমাননা কিনা সেই প্রশ্নের পরিস্কার জবাব মেলেনি নৌ শ্রমিক নেতাদের কাছ থেকে।


আরো পড়ুন