• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ১০:৩২ পূর্বাহ্ন

দণ্ডপ্রাপ্ত ১৫ জনকে ক্ষমা করলেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক / ১৬৩ Time View
Update : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

ক্ষমতা ছাড়ার আগে বিভিন্ন অপরাধে দোষী সাব্যস্তদের ক্ষমা করে দেওয়া মার্কিন ইতিহাসে নতুন ঘটনা নয়। এবারও সেই ধারাবাহিকতা বজায় রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি তিনি বিভিন্ন অপরাধে দণ্ডপ্রাপ্ত ১৫ জনকে ক্ষমা করে দিয়েছেন। ২০ জানুয়ারি হোয়াইট হাউস ছাড়ার আগে ট্রাম্প আরও অনেককে ক্ষমা করবেন বলেই ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। মার্কিন বিদায়ী প্রেসিডেন্টরা সাধারণত হোয়াইট হাউস ছাড়ার আগে কম গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত অনেককে ক্ষমা করে থাকেন।

 

তার অংশ হিসেবে, প্রাক ক্রিসমাসের আগে তিনজন প্রাক্তন রিপাবলিকান সংসদ সদস্যসহ ১৫ জনকে পূর্ণ ক্ষমা, অন্য পাঁচ জনের সাজার অংশ পরিবর্তন করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এদিকে, নতুন প্রেসিডেন্টকে ট্রাম্প কিভাবে অভ্যর্থনা জানাবেন কিংবা ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া কী ধরনের হবে, তা নিয়েও জল্পনা বাড়ছে। ট্রাম্পের উপদেষ্টারা বিষয়টি নিয়ে ধোয়াঁশায় রয়েছেন। এদিকে, মঙ্গলবার মার্কিন সাধারণ নাগরিকদের ২০২১ সালে অর্থনৈতিক কর্ম উদ্দিপনা বাড়ানো নিয়ে ভাষণের সময়, ট্রাম্পের তীব্র নিন্দা করেন নতুন প্রেসিডেন্ট বাইডেন। ক্ষমতায় যাওয়ার পর সাইবার হামলার উচিত জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারিও উচ্চারণ করেন।

জো বাইডেন বলেন, সাইবার হামলায় মার্কিন প্রতিরক্ষা খাতের হাজার হাজার কোম্পানির তথ্য উন্মুক্ত হয়ে পড়েছে। এ এক ভয়াবহ ঝুঁকি। ক্ষমতায় যাওয়ার পর জবাব দিতে অর্থপূর্ণ পদক্ষেপ নেবে তার প্রশাসন। একই সঙ্গে হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছেন বাইডেন। এরই মধ্যে মস্কোকে অভিযুক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারও। কিন্তু ট্রাম্প তা মানেন না। তিনি এর জন্য উল্টো দায়ী করেছেন চীনকে। গত সপ্তাহে হ্যাকাররা মার্কিন সরকারের কমপক্ষে অর্ধ ডজন এজেন্সিতে হামলা চালায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category