• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:০২ পূর্বাহ্ন

মুরাদনগরে ভাই-বোনের ওয়ারিশান সম্পত্তি ভাই-ভাবীর আত্মসাৎ

কুমিল্লা প্রতিনিধি / ২৩৯ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০

কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানার পিপড়িয়া কান্দা গ্রামে ভাই-ভাবী কর্তৃক অন্য চার ভাই-বোনের ওয়ারিশান সম্পত্তি আত্মসাতের ঘটনা ঘটেছে।

জানাযায়, উক্ত গ্রামের বাসিন্দা মৃত হাসান সারোয়ার তার স্ত্রী নাদিরা বেগম লাকীর প্ররোচনায় ২০১৩ সালে তার এক ভাই ও তিন বোনকে না জানিয়ে গোপনে বৃদ্ধ পিতা মৃত মো : লোকমান হাকিমকে ভয়-ভীতি দেখিয়ে ও চাপ সৃষ্টি করে মুরাদনগর সাব-রেজিস্ট্রি অফিসে নিয়ে প্রায় কোটি টাকা মূল্যের দোকান ঘর ও বসতঘর নিজ নামে দলিল করে নিয়েছেন।

পরে ২০১৯ সালে তিনি অনুরুপভাবে বৃদ্ধা মাতা ফয়েজের নেছা ওরফে নুরুন্নাহার ওরফে নুরু নেছার কাছ থেকে জমি,পুকুর ও বসতঘর নিজ নামে দলিল করে নিয়েছেন। উল্লেখ্য এ দলিলে তাদের মাতা কর্তৃক ৬০ বছর বয়সে সজ্ঞানে তিন মেয়েকে হেবা দলিল করে দেওয়া ৩৫ শতক জমিও অন্তর্ভুক্ত রয়েছে। তাদের দলিল জালিয়াতির এটা একটি উল্লেখযোগ্য প্রমান।

এদিকে গত ১৭ জুন,২০২০ ইং তারিখে হাসান সারোয়ার মৃত্যুবরণ করেন। কিন্তু মরহুমের বৃদ্ধ পিতামাতা ও আপন ভাই-বোন করুণ এ মৃত্যুশোক কাটিয়ে উঠতে না উঠতেই স্ত্রী নাদিরা বেগম লাকী ও বড় মেয়ে সানজিদা সরকার সূচির স্বামী মুজিব ভূঁইয়া গত ২২ জুন,২০২০ ইং তারিখে মৃতের পিতা-মাতাকে পূনরায় পূর্বের কায়দায় গোপনে মুরাদনগর সাব-রেজিস্ট্রি অফিসে নিয়ে মৃতের স্ত্রী ও তিন মেয়ের নামে চাহিদামাফিক সম্পত্তি দলিল করে নেয়।
এলাকাবাসী এ ঘটনা জানার পর তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছে।

কিন্তু তাদের অর্থ-সম্পত্তির লোভের কারনে তারা এহেন অপকর্মের সমালোচনা আমলে নিচ্ছে না।
এর পরিপ্রেক্ষিতে বঞ্চিত বোনেরা তাদের নামে থাকা দলিলের প্রমানে আদালতে মামলা করেছেন।

অন্যদিকে উত্তরাধিকার সম্পত্তি থেকে বঞ্চিত ছেলে-মেয়েরা মৃত হাসান সারোয়ারকে দলিল করে দেওয়া বিষয়ে মাকে জিজ্ঞাসা করলে বয়ো:বৃদ্ধ মা বলেন,আমার সম্পত্তি আমার পাঁচ ছেলে-মেয়েকে দিব। অত:পর তিনি উকিলের সাথে আলাপ করে আদালতে দলিল বাতিলের মামলা করেছেন।…

উল্লেখ্য আদালতে মামলা থাকার পরও তারা এলাকার প্রভাবশালী লোকের কাছে জমি,পুকুর, বাড়ি বিক্রির পায়তারা করছে। তারা আরও প্রচার করছে যে,মামলার প্রলম্বিত রায় পাওয়ার পর ক্রেতা দখলদার মালিকের কাছ থেকে বাদীপক্ষ হ্রত সম্পত্তি উদ্ধার করতে পারবে না। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।


আরো পড়ুন