• শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন

আগামী মাসে ঢাকায় আসছে মার্কিন প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন

/ ৯৫ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩

অনলাইন ডেস্ক:-
যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন আগামী ৭ অক্টোবর বাংলাদেশ সফরে আসছে। প্রতিনিধিদলটি যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) সমন্বয়ে গঠিত। প্রতিনিধিদলটির বাংলাদেশ সফরে অর্থায়ন করবে যুক্তরাষ্ট্র। প্রতিনিধিদলটি আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআইয়ের নীতিমালা অনুযায়ী নির্বাচনপূর্ব পরিবেশ মূল্যায়ন করবে।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সাংবাদিকদের বলেন, প্রতিনিধিদলটি আগামী ৭ থেকে ১৩ অক্টোবর বাংলাদেশ সফর করবে। এতে ছয়জন প্রতিনিধি ও সহযোগী স্টাফ থাকবেন।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, সফরকালে মার্কিন প্রতিনিধিদলটি বাংলাদেশ নির্বাচন কমিশন, সরকারের প্রতিনিধি, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, নারী ও যুব সংগঠনসহ নাগরিক সমাজ, বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা এবং বিদেশি কূটনৈতিক মিশনগুলোর সঙ্গে বৈঠক করবে। সফর শেষে প্রতিনিধিদল ইতিবাচক বিষয়গুলোর পাশাপাশি উদ্বেগের ক্ষেত্রগুলো নিয়ে বাস্তবসম্মত সুপারিশ তুলে ধরে বিবৃতি দেবে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র বলেন, প্রতিনিধিদলটি সংশ্লিষ্ট আন্তর্জাতিক অংশীদার, ওয়াশিংটন ডিসির নীতিনির্ধারক এবং বাংলাদেশের নির্বাচনী এলাকায় নির্বাচনে স্বচ্ছতায় সমর্থনকারীদের ধারাবাহিকভাবে আলোচনা ও পরামর্শ করবে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র আরও বলেন, প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশনের প্রাথমিক কাজ হচ্ছে নির্বাচনের প্রস্তুতি ও নির্বাচনী প্রেক্ষাপট সম্পর্কে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য সরবরাহ করা। নির্বাচনের সময় আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠানো হবে কি না, তাও নির্ধারণ করবে ওই মিশন।


আরো পড়ুন