• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন

৪৩ বছর পর বগুড়া সদর আসনে নৌকার জয়

/ ১০৫ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩

এই বগুড়াকে এগিয়ে নিতে হলে, শেখ হাসিনা মনোনীত প্রার্থী রিপুকে নির্বাচিত করতে হবে। তাহলে তিনি প্রধানমন্ত্রীর কাছে আপনাদের কথা তুলে ধরবেন আর যা যা প্রয়োজন তা আপনাদের জন্য নিয়ে আসবেন রিপু। বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক সম্প্রতি বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে জেলা আ’লীগের উদ্যোগে সর্বস্তরের পেশাজীবীদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন।

রাগেবুল আহসান রিপুকে জয়ী করতে এ সভা অনুষ্ঠিত হয়।

প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, কেন্দ্রীয় সদস্য সাখাওয়াত হোসেন শফিক, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, ছাত্রলীগের সভাপতি সাধারণ সম্পাদকসহ সবাই বগুড়ার উন্নয়নে নৌকাকে বিজয়ী করার আহবান জানিয়েছিলেন বিভিন্ন সভা সমাবেশে। একই আবেদন জানিয়ে স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি বগুড়ার কৃতি সন্তান ম. আব্দুর রাজ্জাক বলেছিলেন, বগুড়াবাসী ৪৩ বছরের লঙ্কত মোচন করবে। আর ভুল করবে না, এবার সুযোগ এসেছে নৌকাকে জয়ী করার। হ্যাঁ বগুড়াবাসী জাতীয় নেতৃবৃন্দের সেই আহ্বানে সাড়া দিয়েছে। বুধবার উপ-নির্বাচনে নৌকার পক্ষে রায় দিয়েছে উন্নয়নের আশায়।
নৌকার প্রার্থী জেলা আ’লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু জয়ী হয়েছেন। আর এই বিজয়ের মধ্য দিয়ে ৪৩ বছর পর এই সদর আসনে জয়ী হলো নৌকা। বগুড়া—৬ (সদর) আসনে ১৯৭৩ আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট হাশেম আলী খান জাহেদী জয় পেয়েছিলেন সর্বশেষ। ১৯৭৯ সালের নির্বাচন থেকে আর জয় পায়নি, তারপর থেকে ৪৩ বছর ধরে অধরা বগুড়া সদর আসনটি আওয়ামী লীগের। এবারের উপ-নির্বাচনে জয় পেতে আওয়ামী লীগ ও তৃণমূলের নেতাকর্মীরা মাঠে ছিল সরব। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী রাগেবুল আহসান রিপুর জয় নিশ্চিত করতে কেন্দ্রীয় নেতারা একাধিক সভা সমাবেশ করেছে বগুড়ায়। আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা বগুড়ায় এসেছেন এবং বিভিন্ন জনসভা ও প্রতিনিধি সভায় সরকারেরে উন্নয়ন বার্তা সাধারণ মানুষের মাঝে পৌঁছানোর চেষ্টা করেছেন।

সবশেষে সেই প্রচেষ্টার সফলতা এলো উপ নির্বাচনে জয়ের মধ্য দিয়ে। নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু পেয়েছেন ৪৯ হাজার ৩৩৬ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান আকন্দ (ট্রাক প্রতীক) পেয়েছেন ২১৮৬৪ ভোট।

জাতীয় পার্টির প্রার্থী ও এই আসনের সাবেক সাংসদ নুরুল ইসলাম ওমর (লাঙল প্রতীক) পেয়েছেন ৬ হাজার ৯৯৫ ভোট, স্বতন্ত্র প্রার্থী সরকার বাদল (কুড়াল প্রতীক) ২৮১১। স্বতন্ত্রপ্রার্থী আলোচিত আশরাফুল আলম ওরফে হিরো আলম (একতারা প্রতীক) ৫২৭৪, জাসদের ইমদাদ হোসেন ইমদাদ (মশাল প্রতীক)১৩৪০, মাসুদার রহমান হেলাল (আপেল প্রতীক)১৬১৮, জাকের পার্টির মোহাম্মদ ফয়সাল বিন শফিক (গোলাপ ফুল প্রতীক) ৪১৭, খেলাফত আন্দোলনের মো. নজরুল ইসলাম (বটগাছ প্রতীক) ৪৬৮, গণফ্রন্টের আফজাল হোসেন (মাছ প্রতীক) ১৭০ ও স্বতন্ত্র প্রার্থী রাকিব হাসান সনি (কুমির প্রতীক) ১৪৪৯।

বুধবার অনুষ্ঠিত উপ-নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম রাত সোয়া ৯ টার দিকে ফলাফল ঘোষণা করেন। আসনটিতে ভোট পড়েছে ২২ দশমিক ৩৪ শতাংশ। এর আগে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত টানা ৮ ঘণ্টা বগুড়া-৪ (কাহালু ও নন্দীগ্রাম) এবং বগুড়া-৬ (সদর) আসনে ২৫৫টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। তবে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম ছিল। রিটার্নিং কর্মকর্তা বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম জানিয়েছেন অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।


আরো পড়ুন