• রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০৫ অপরাহ্ন

পরিস্থিতি যে দিকেই যাক বাংলাদেশ কখনও আপস করবে না

/ ২০ বার পঠিত
আপডেট: বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, আমাদের পররাষ্ট্রনীতি হচ্ছে, সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। বিশ্ব পরিস্থিতি যে দিকেই যাক না কেন, আমরা আমাদের নীতিতে অটল থাকব। জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার ক্ষেত্রেও বাংলাদেশ কখনও আপস করবে না।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাজধানীর ইস্কাটনে ‘বৈশ্বিক প্রেক্ষাপটে প্রতিবেশীর সঙ্গে বাংলাদেশের বৈদেশিক সম্পর্ক’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, বিশ্ব যখন কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, তখন প্রতিবেশীর গুরুত্ব খুব বেশি প্রাসঙ্গিক। পৃথিবীর প্রতিটি দেশই ভালো প্রতিবেশী প্রত্যাশা করে। ভালো প্রতিবেশীর উদাহরণ দিতে গেলে বাংলাদেশের নাম আসবে। বাংলাদেশ সরকার আঞ্চলিক স্থিতিশীলতা, সমৃদ্ধি ও পারস্পরিক উন্নয়নের জন্য প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক সুসংহত করতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

প্রতিবেশী নীতির ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গেম চেঞ্জার আখ্যা পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ১৫ বছর আগে ট্রানজিট ইস্যু নিয়ে বাংলাদেশে সস্তা রাজনীতি হয়েছে। বঙ্গবন্ধুকন্যা তার রাজনৈতিক ক্যারিয়ার ঝুঁকির মধ্যে রেখে ট্রানজিট করেছিলেন। যেটার সুফল আমরা এখন পাচ্ছি। যারা বিষয়টি নিয়ে সস্তা রাজনীতি করেছে, তারা বেশি দূর এগোতে পারেনি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এ সেমিনারের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সভাপতি রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির। স্বাগত রাখেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন। এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক রকিবুল হক, অধ্যাপক ড. লাইলাফুর ইয়াসমিন, বিআইআইএসএসের গবেষণা পরিচালক ড. মাহফুজ কবির ও সিনিয়র রিসার্চ ফেলো এম আশিক রহমান বক্তব্য রাখেন।


আরো পড়ুন