• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন

ভোটার তালিকা হালনাগাদ: এককোটি ভোটারযোগ্য নাগরিকের তথ্য সংগ্রহ

/ ৭৩ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২

নির্বাচন কমিশন (ইসি) প্রায় ১ কোটি নাগরিকের তথ্য সংগ্রহ করেছে। ভোটার তালিকা হালনাগাদের সময় এ তথ্য সংগ্রহ করে ইসি। এরমধ্য থেকেই ২০২৩ সালে ৩০ লাখের মতো ভোটার তালিকাভুক্ত হবে। যারা বাকি থাকবে তারা পরের দুই বছরে আঠার বছর পূর্ণ হওয়া প্রেক্ষিতে স্বয়ক্রিয়ভাবে ভোটার হিসেবে যুক্ত হবে।

দেশজুড়ে চার ধাপে ভোটারযোগ্য ব্যক্তিদের তথ্য সংগ্রহ করা হয়। গত ২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত এ তথ্য সংগ্রহ করে ইসি। এসময় বর্তমান ভোটার তালিকা থেকে বাদ দিতে মৃতদের তথ্য সংগ্রহও করা হয়েছে; এবার মৃত ভোটারের সংখ্যা প্রায় ২০ লাখের মতো।

ডিসেম্বরের মাঝামাঝিতে হালনাগাদের নতুন ভোটারদের ছবি তোলা, ১০ আঙ্গুলের ছাপ, আইরিশসহ বায়োমেট্রিক নিবন্ধন শেষ হবে।

এ ব্যাপারে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, মাঠ পর্যায়ে একীভূত তথ্য অনলাইনে সব সময় আপডেট করা হচ্ছে। এখন পর্যন্ত ১ কোটির মতো ভোটারযোগ্য নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে। ছবিসহ সবাইকে নিবন্ধনের আওতায় আনা হবে। এরপর খসড়া তালিকা ও চূড়ান্ত হওয়ার পর প্রকৃত ভোটার নিশ্চিত হবে।

তিনি জানান, প্রতিবছর ২ দশমিক ৫ শতাংশ হারে নতুন ভোটার যুক্ত হওয়ার লক্ষ্যমাত্রা ধরা হলেও তিন বছর মিলিয়ে এবার তথ্য সংগ্রহ ‘টার্গেট’ ছাড়িয়েছে। প্রায় ৮ শতাংশের উপরে হতে পারে। ১৫-১৭ বছরের অনেকের তথ্য নেওয়া হলেও ২ মার্চ চূড়ান্ত তালিকায় যারা যুক্ত হবে তারাই আগামী দ্বাদশ সংসদ ভোট দিতে পারবেন।


আরো পড়ুন