• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন

“গন্ডি সুদ অতঃপর- জমি দখলের অভিযোগ, কোটিপতিত্বের রমরমা ব্যবসা কুমিল্লায়”

/ ২৩৫ বার পঠিত
আপডেট: সোমবার, ১১ নভেম্বর, ২০১৯

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লা আদর্শ সদরের মধ্যম মাঝিগাছা গ্রামে খালি স্টাম্পে স্বাক্ষর রেখে সুদের উপর টাকা দিয়ে,অতিরিক্ত সুদ আদায় করছে।চাহিদা মতো (গন্ডি সুদ)টাকা দিতে অক্ষম হলে জোর পূর্বক জমি দখলের অভিযোগ পাওয়া গেছে।
এলাকাবাসী ও ভুক্তভোগী দের অভিযোগ, ওই গ্রামের মৃত হাফিজ মিয়ার পুত্র খোরশেদ (৫০) দীর্ঘ দিন যাবত সুদের রমরমা কারবার করে আসছে।মুরগির ব্যবসা থেকে সুদ কারবারে কোটিপতি খোরশেদ।
সুদের উপর টাকা দিয়ে পরবর্তীতে সুদ আসলে অতিরিক্ত(গন্ডি সুদ)টাকা দাবি করে অন্যথায় বসত জমি দখল করে।ওই গ্রামের লাল মিয়া সর্দার বাড়ির নুর ইসলাম কালা মিয়ার জমি দখলের অভিযোগ উঠে।
মৃত মফিজ মিয়া,লালু ভক্ত,রঞ্জিত,খোকা মিয়ার পুত্র ছোট্টু,নান্টু,আরিফ,সহিদ মিয়া, মনু মিয়া,রফিকুল ইসলামের পুত্র শাহআলম,মফিজ ডিলারের ভাই,পরেশ দা সহ অসংখ্য মানুষ গন্ডি সুদ পরিশোধে অপারগ হলে বসত ভিটা হারিয়ে সর্বস্বান্ত।সুদের টাকা আদায়ে খোরশেদের নেতৃত্বে রিয়াদ,রফিক সহ৮/১০জনের একটি অস্ত্রধারী বাহিনী জমি দখল করে মারধর ভাংচুরের ঘটনা ঘটায়।এসব ঘটনায় তাদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।

এ বিষয়ে স্থানীয় হাফিজুল ইসলাম হাফিজ মেম্বার জানায়, সুদখোর খোরশেদ বাহিনী এলাকায় হিন্দু দের জমি দখল,নারী নির্যাতন সহ অপরাধ মূলক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। ভুক্তভোগীরা আমাদের কাছে এসে কান্নাকাটি করে,বিষয়টি চেয়ারম্যান অবগত করা হয়েছে।
সুদের সর্বোচ্চ পাপ আল্লাহর সাথে যুদ্ধ করা,আর সর্বনিম্ন পাপ নিজের মায়ের সাথে জেনা করা-নাউযুবিল্লাহ।
বিস্তারিত আসবে ইনশাআল্লাহ পরবর্তী প্রকাশে।


আরো পড়ুন