• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:৪০ অপরাহ্ন




গভীর রাত পর্যন্ত শিক্ষার্থীদের হাতে মোবাইল জাতির জন্য হুমকি

/ ৪১ বার পঠিত
আপডেট: রবিবার, ৯ অক্টোবর, ২০২২
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক

লেখাপড়া রেখে শিক্ষার্থীদের মোবাইল নিয়ে গভীর রাত পর্যন্ত বসে থাকা, সেটি জাতির জন্য খুবই হুমকিস্বরূপ বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আজ শনিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত শুভেচ্ছা বিনিময় ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, আমাদের সময় আমরা লাইব্রেরিতে যেতাম, লেখাপড়ার জন্য উৎসাহ ছিল। বর্তমানে সবকিছু মোবাইলে পাওয়া যায় বলে গভীর রাত পর্যন্ত ছেলেমেয়েরা এসব চালায়। লেখাপড়া রেখে ছেলেমেয়েরা যেভাবে মোবাইল নিয়ে গভীর রাত পর্যন্ত বসে থাকে সেটি জাতির জন্য খুবই হুমকিস্বরূপ।


আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘এরকম চলতে থাকলে ভবিষ্যতে জাতি মেধাশূন্য হয়ে যাবে। নিশ্চয়ই কানেক্টিভিটির জন্য প্রযুক্তির ব্যবহার প্রয়োজন, কিন্তু সবকিছুরই একটা মাত্রা থাকা প্রয়োজন। প্রযুক্তির মাধ্যমে মিথ্যাচার, অপপ্রচারসহ বিভিন্ন অপকর্ম চলে। এগুলোর যদি নিয়ন্ত্রণ না থাকে তাহলে এদেশে সুস্থ রাজনীতি ও মানুষের সুস্থ জীবনযাপন খুবই কঠিন হয়ে যাবে। ’ মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা যদি না থাকে তাহলে ভবিষ্যতে দেশে মেধা সংকট দেখা দেবে।





আরো পড়ুন